১৪ মার্চ ভারতীয় বাজারে নতুন ফোন লঞ্চ করেছে জায়ামি। নাম রেডমি ৫। ফোনটি ভারতে আসার সঙ্গে সঙ্গেই সেটি নিয়ে তুঙ্গে জল্পনা।

গতবছর মে মাসে ভারতীয় বাজারে মুক্তি পেয়েছিল রেডমি ৪। সম্প্রতি সেই ফোনর উপর প্রায় ৫০০ টাকা পর্যন্ত ছাড়ও ঘোষণা করেছে জায়ামি কোম্পানি।

জায়ামি রেডমি ৪। (ছবি: জায়ামির ওয়েবসাইট)

সম্প্রতি প্রকাশিত এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, প্রায় একই দাম বিশিষ্ট জায়ামি-র এই দুটি ফোনের ফিচার গুলি প্রায় একই, এমনই অভিযোগ উঠেছে ফোন কোম্পানির নামে।

এই বিষয়ে অন্যান্য খবর

সেই বিতর্ককেই নাকোচ করেছেন জায়ামি কম্পানির এক মুখপাত্র। তাঁর বক্তব্য অনুযায়ী, কিছু ফিচার এক থাকলেও রেডমি ৪-এর থেকে অনেক বেশি আপগ্রেডেড ফিচার রয়েছে রেডমি ৫-এ।

জায়ামির অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী—

• রেডমি ৫-এর ডিসপ্লে ৫.৭ ইঞ্চি। কিন্তু রেডমি ৪-এর ডিসপ্লে ৫ ইঞ্চি।

• রেডমি ৫-এর ১.৮ গিগাহার্জ অক্টাকোর কোয়ালকোম স্ন্যাপড্রাগন ৪৫০ চিপসেট প্রসেসর আর অ্যাডরিনো ৫০৬ জিপিইউ ব্যবহৃত হয়েছে। অন্যদিকে, রেডমি ৪-এর প্রসেসর হল ১.৪ গিগাহার্জ কোয়ালকোম ৪৩৫ অক্টাকোর এবং অ্যাডরিনো ৫০৫ জিপিইউ।

• রেডমি ৪-এর ব্যাটারি ৪১০০ এমএএইচ। কিন্তু রেডমি ৫-এর ব্যাটারি ৩৩০০ এমএএইচ। 

তবে ইন্টারনাল স্টোরেজ, কানেক্টিভিটি প্রভৃতি দিক থেকে রেডমি ৪ এবং রেডমি ৫-এর ফিচার প্রায় একই। ক্যামেরার দিক থেকেও প্রায় একই স্থানে রয়েছে দুটি ফোনই। একদিকে ১২ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা এবং ১.২৫ মাইক্রনপিক্সেল এফ/২.২ অ্যাপারচার পিডিএএফ, এইচডিআর এবং এলইডি ফ্ল্যাশ-যুক্ত ফ্রন্ট ক্যামেরা রয়েছে রেডমি ৫-এ। অন্যদিকে, রেডমি ৪-এ রয়েছে ১৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা এবং ৫ মেগাপিক্সেল ফ্রন্টক্যামেরা।