ক্রিকেট হোক বা ফুটবল, যে কোনও খেলাতেই টসের মাধ্যমেই খেলার সূচনা হয়। টসের মাধ্যম হিসেবে বেছে নেওয়া হয় কয়েনকেই। তবে এবার ফুটবল খেলার শুরু হল ক্রেডিট কার্ডের মাধ্যমে। আসলে সিঙ্গাপুরে চলছে ইন্টারন্যাশানাল চ্যাম্পিয়ন্স কাপ। বিশ্বের অনেক প্রথম সারির ক্লাবই হাজির প্রাক‌্ মরশুম এই প্রস্তুতি টুর্নামেন্ট খেলতে।

এই বিষয়ে অন্যান্য খবর

শুক্রবারেই খেলা ছিল প্যারিস সাঁ জাঁ বনাম আর্সেনালের মধ্যে। সেই ম্যাচেই ঘটল জোড়া অভিনব ঘটনা। প্রথম, ম্যাচ শুরুর আগে টানেলে ম্যাচ রেফারির সঙ্গে দেখা হয়ে আর্সেনাল অধিনায়ক মেসুট ওজিলের সঙ্গে। সেই সময়ে রেফারি ওজিলের কাছে অটোগ্রাফ চেয়ে বসেন। সেই সময়ে ওজিলের কাছে হলুদ একটি কার্ড ছিল। সেই কার্ডেই রেফারিকে নিজের অটোগ্রাফ ‘উপহার’ দেন ওজিল।

 

দ্বিতীয় ঘটনা আরও অভিনব। ম্যাচে টসের জন্য কয়েন নয়, ব্যবহার করা হল ক্রেডিট কার্ড। জানা গিয়েছে, টুর্নামেন্টের প্রধান স্পনসর ইউনিয়ন পে ইন্টারন্যাশানাল-এর নাকি এমনটাই পরিকল্পনা ছিল। তাঁদের ভাবনায় ছিল, টসের জন্য তাঁদের লোগো লাগানো ক্রেডিট কার্ড যেন ব্যবহার করা হয়। সেটাই হল।

ফুটবল ইতিহাসে এমন কাণ্ড আগে ঘটেনি। এদিকে, জার্মানির জাতীয় দল থেকে অবসরের সঙ্গে বিতর্কের জন্ম দিয়ে গিয়েছিলেন ওজিল। শুক্রবারের ঘটনা তাঁকে যে আরও অনুপ্রেরণা জোগাবে, তা নিয়ে সন্দেহ নেই।