শর্মিলা ঠাকুর, ফ্রিডা পিন্টো এবং দীপা মেটা’কে তাদের সদস্য হওয়ার আমন্ত্রণ জানাল অ্যাকাডেমি অফ মোশন পিকচার আর্টস। অস্কার কমিটিতে এঁদের যোগ দেওয়ার আমন্ত্রণ জানানো হল।

বছরের শুরুর দিকে অস্কারে শুধু শ্বেতাঙ্গরাই কেন মনোনয়ন পাবেন, তা নিয়ে বিতর্ক শুরু হয়েছিল। মনে করা হচ্ছে, সেই বিতর্ককেই নস্যাত্ করতে এই পদক্ষেপ করল অ্যাকাডেমি। শর্মিলা, ফ্রিডা এবং দীপা-সহ মোট ৬৮৩ জনকে চলচ্চিত্র জগত্ থেকে সদস্য হওয়ার আমন্ত্রণ জানিয়েছে তারা। কর্তৃপক্ষের বয়ানে, ‘‘সারা পৃথিবী জুড়ে যাঁরা নিজেদের কাজের মাধ্যমে প্রভাব বিস্তার করতে পেরেছেন, সেই গ্লোবাল ফিল্ম কমিউনিটিকে স্বাগত’’।

দীপা ‘মিডনাইট’স চিলড্রেন’, ‘ওয়াটার’এর মতো ছবির পরিচালনা করেছেন। ফ্রিডা অভিনীত ‘স্লামডগ মিলিয়নেয়ার’ অস্কারের ম়ঞ্চে রীতিমতো নজর কেড়েছিল। শর্মিলা ভারতীয় সিনেমার বর্ষীয়ান সদস্য। ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ পরিচালক আসিফ কাপাডিয়াকেও (সংগীতশিল্পী এমি ওয়াইনহাউসের উপর তৈরি তথ্যচিত্রের জন্য এ বছর অস্কার পেয়েছেন আসিফ) সদস্য হওয়ার জন্য বলেছে অ্যাকাডেমি। এছাড়াও ভারতীয় বংশোদ্ভূত অ্যানিমেটার সঞ্জয় বক্সী (দ্য গুড ডায়নোসর), প্রযোজক অনীশ সবজানি এবং অ্যানিমেটার সঞ্জয় পটেলকেও আমন্ত্রণ জানানো হয়েছে।

‘অস্কার্স সো হোয়াইট’ বিতর্কের পর অ্যাকাডেমি তার ভাবমূর্তি বদলাতে মরিয়া হয়ে উঠেছিল। তারই প্রমাণ মিলল এই আমন্ত্রণের তালিকা দেখে। জানা গিয়েছে, তালিকায় ৪৬ শতাংশ মহিলা এবং ৪১ শতাংশ সংখ্যালঘু।