মাঝেরহাট ব্রিজ ভাঙা নিয়ে রাজনৈতিক চাপানউতোর ক্রমশই রঙিন হয়ে উঠছে। সেই রঙ এবার বাড়িয়ে দিলেন বিজেপির রাজ্য সভাপতি। নবান্নে মুখ্যমন্ত্রীর সাংবাদিক সম্নেলন শেষ হতেই বিজেপির সদর দফতরে সংবাদমাধ্যমের মুখোমুখি হলেন দিলীপ ঘোষ। আর সেখানেই মমতাকে দুষতে নতুন তত্ত্ব হাজির করলেন দিলীপ।

প্রথম থেকেই মেট্রো রেলের কাজের জন্যই মাঝেরহাটের বিপর্যয় বলে দাবি করে এসেছে মমতা সরকার। মুখ্যমন্ত্রী খোদ সেই অভিযোগ তুলে জোকা-বিবাদী বাগ মেট্রো প্রকল্পের কাজ বন্ধের নির্দেশ দিয়েছেন। তার জবাবে বিজেপি রাজ্য সভাপতির দাবি, কোনও বিশেষজ্ঞই বলেননি যে মেট্রোর কাজের জন্য বিপর্যয় হয়েছে। রাজ্য সরকার নিজেদের দায় এড়াতেই মেট্রোর দিকে আঙুল তুলছে।

কলকাতা সহ রাজ্যের বিভিন্ন সেতু নিয়েও এদিন উদ্বেগ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। তা নিয়ে দিলীপ ঘোষের বক্তব্য, ‘‘নীল সাদা রঙ করে কাজ সেরেছে সরকার। নজরদারিতে নজর দেয়নি। তার জন্যই বিপর্যয়।’’ ব্রিজের তলায় ব্যবসায়ীদের সরানোর নির্দেশও দিয়েছেন মুখ্যমন্ত্রী।

আর এই নিয়ে মন্তব্য করতে গিয়েই নতুন তত্ত্ব হাজির করলেন দিলীপ। তিনি বলেন, ‘‘ব্রিজের নীচে থাকে বাংলাদেশিরা। এই রাজ্যে নাগরিক পঞ্জী তৈরি করলে তবেই সমস্যার সমাধান সম্ভব।’’