পেট্রোল পাম্পে মোদীর ছবি না লাগালে তেল সরবরাহ বন্ধ করে দেওয়া হবে। রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি এমনই মৌখিক নির্দেশ দিয়েছে পেট্রোলিয়াম ডিলারদের। এই অভিযোগেই তৈরি হয়েছে বিতর্ক।

একটি সর্বভারতীয় সংবাদপত্রের প্রতিবেদন অনুযায়ী, ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন, হিন্দুস্থান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড ও ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড ডিলারদের বলেছে ২০১৯ সালের নির্বাচনের আগে মোদীর ছবি লাগাতে হবে পেট্রোল পাম্পে।

পেট্রোলিয়াম ডিলার্সদের কনসোর্টিয়ামের সভাপতি এসএস গোগি বলেছেন, ‘‘ওঁরা আমাদের রিটেল আউটলেটে প্রধানমন্ত্রীর ছবি লাগাতে বলছেন। যাঁরা এটা করতে অস্বীকার করবেন, তাঁদের তেল সরবরাহ বন্ধ করার হুমকি দেওয়া হচ্ছে।’’

এই বিষয়ে অন্যান্য খবর

গোগির বক্তব্য, কোম্পানিগুলির এরিয়া অফিসাররা পেট্রোল পাম্পে গিয়ে এই নির্দেশ দিচ্ছেন। দারিদ্র সীমার নীচে বসবাসকারীদের এলপিজি সংযোগ দেওয়ার জন্য যে হোর্ডিং বানানো হয়েছে সেইগুলি লাগানোর জন্যই পেট্রোল পাম্প মালিকদের চাপ দেওয়া হচ্ছে।

ডিলারদের কনসোর্টিয়াম বলছে তাঁদের কোনও লিখিত নির্দেশ দেওয়া হয়নি। তবে চাপ আসছে এলাকার ম্যানেজার ও সেলস অফিসারদের থেকে।

সম্প্রতি কনসোর্টিয়াম তেল কোম্পানিগুলির সঙ্গে পেট্রোল পাম্পের কর্মীদের ব্যক্তিগত তথ্য শেয়ার করতে অস্বীকার করেছিল। তাঁদের অভিযোগ জাতি ও ধর্মের ভিত্তিতে কর্মীদের প্রোফাইল বানাতে চাইছিল তেল কোম্পানিগুলি।

এই সংক্রান্ত একটি ফর্মও ডিলারদের দেওয়া হয়েছিল গত জুনে। এই ফর্মের কথা স্বীকার করে নিলেও, ডিলারদের নতুন অভিযোগ নিয়ে এখনও মুখ খোলেনি তেল কোম্পানিগুলি।