এমন কোনও মানুষ নেই, যাঁর কোনও কাজ নেই। কাজ অর্থাৎ ‘অকুপেশন’ কথাটির মানে কিন্তু শুধু পেশাগত ভাবে জীবিকা নির্বাহ করা নয়। ঘর গোছানোও এক ধরনের অকুপেশন আবার বাজার করাও তাই। কিন্তু যাঁরা চাকরিজীবী তাঁদের কাছে ‘কাজ’ শব্দটির ব্যাপ্তি অনেক বেশি। কাজ ভালবেসে কাজ, কাজ ভাল না বেসে কাজ, অতিরিক্ত কাজ বা কম কাজ— যেমন ভাবেই কাটুক না কেন পেশাগত জীবন, ‘ছুটি’ ছাড়া ‘কাজ’ অসম্পূর্ণ। 

এই বিষয়ে অন্যান্য খবর

‘কাজ’ ও ‘ছুটি’ হল অনেকটা স্বামী-স্ত্রীর মতো। যেন ‘আপন আমার আপন’। অথচ এই সহজ কথাটা ‘বস’ সম্প্রদায়ভুক্তরা বুঝতেই চান না, বিশেষ করে অফিস যদি হয় করপোরেট। ন্যায্য ছুটি চাইতে গেলেও তাঁদের যখন-তখন মুখ ভার হয়। সব কাজ শেষ করে, সব দায়িত্ব সামলে নিলেও ছুটি চাওয়ার সময়েই তাঁদের মাথায় এসে পড়ে আরও একগাদা কাজ। 

এমন কোনও চাকরিজীবী বোধ হয় নেই পৃথিবীতে যাঁকে জীবনে একবারও ছুটি চাইতে গিয়ে বসের কাছে হেনস্থা হতে হয়নি। এই ধরনের পরিস্থিতিতে সেই নিপীড়িতরা ঠিক কী করবেন, কী ভাবে আদায় করবেন ছুটি? 

সাহায্যে এগিয়ে এলেন বাংলার ইন্টারনেট সেনসেশন, ডিজে বাপন। সম্প্রতি মুক্তি পেয়েছে তাঁর নতুন মিউজিক ভিডিও, ‘ছুটি দিবি কি না বল’। দেখে নিতে পারেন সেই ভিডিও নীচের লিঙ্কে ক্লিক করে—