কখনও কি মনে হয়েছে, নিজস্বীতে আপনার নাকটা একটু ব্যাঁকা বা থ্যাবড়া দেখাচ্ছে? মনে হচ্ছে, মুখ অনুযায়ী নাকটা অনেকটাই বড়, মানে আপনার চোয়াল-গণ্ডদেশ-আঁখিপাখি ছাড়িয়ে নাকই ডমিনেট করছে আপনার ভূত-ভবিষ্যৎ-বর্তমান?

নিজের মা-বাবাকে সচেতন হয়ে ঘন ঘন সেলফি তুলতে দেখে বরিস পাসখোভার তাঁদের থেকে জানতে পারেন, তাঁরা কিছুতেই পছন্দ মতো সেলফি তুলতে পারছেন না। কারণ, প্রত্যেকটি সেলফিতেই তাঁদের নাক খুব গোদা দেখাচ্ছে। 

এই বিষয়ে অন্যান্য খবর

মার্কিন যুক্তরাষ্ট্রের রুটজারস নিউ জার্সি মেডিক্যাল স্কুলের কান ও গলার অসুখের বিশেষজ্ঞ চিকিৎসক বরিস পাসখোভার তারপর এই বিষয় নিয়ে পড়াশুনো শুরু করেন।

আন্তর্জাতিক গণমাধ্যম কিউরিসিটি.কম-এর প্রতিবেদন থেকে জানা যাচ্ছে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের ওহাদ ফ্রায়েডের সঙ্গে মিলে বরিস বের করলেন ‘রুটজারস-স্ট্যানফোর্ড’ মডেল। এটি একটি গাণিতিক পরিমাপ, যেখানে বলা হচ্ছে আপনি সাধারণত যে দূরত্ব থেকে সেলফি তোলেন, তার ১২ ইঞ্চি দূর থেকে যদি সেলফি তোলা হয়, তাতে আপনার নাক ৩০ শতাংশ চওড়া দেখায়। এমনকী, নাকের ডগাও অনেকটা ভোঁতা দেখায়।

সুতরাং ঘাবড়ে যাবেন না। ছবিতে ভোঁতা দেখালেও আপনার নাক আসলে ঠিকই রয়েছে। শুধু পরের বার সেলফি তোলার সময়ে আপনার স্মার্টফোনটি নাক থেকে একটু মাঝামাঝি দুরত্বে রেখে ছবি তুলুন। তাতেই সমস্যার সমাধান হয়ে যাবে।