শরীর সুস্থ রাখতে জল খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। কিন্তু সেই পরিমাণ বেশি হলে কী ঘটতে পারে কখনও ভেবে দেখেছেন কি? যুক্তরাষ্ট্রের ‘কেমিস্ট্রি সোসাইটি’র থেকে প্রকাশিত এক গবেষণাপত্রে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, প্রয়োজনের চেয়ে বেশি জল খেলে মৃত্যুও হতে পারে আপনার।

কিন্তু সেই পরিমাণটা কত?

এই বিষয়ে অন্যান্য খবর

একটি আন্তর্জাতিক বিজ্ঞানবিষয়ক সাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, ৭০-৭৫ কেজি ওজনের একটি পূর্ণ বয়স্ক মানুষের ক্ষেত্রে প্রতিদিন ২ থেকে ৩ লিটার জলপান যথেষ্ট। এর চেয়ে সামান্য কমবেশি হলেও ক্ষতি নেই। কিন্তু যুক্তরাষ্ট্রের ‘কেমিস্ট্রি সোসাইটি’র মতে, ১৬৫ পাউন্ড (৭৪.৮ কেজি) ওজনের কেউ দিনে ৬ লিটার জল খেলে তা মৃত্যুও ডেকে আনতে পারে।  

অতিরিক্ত জল শরীরে জমা হওয়া লবণের সঙ্গে খুব বিপজ্জনক মাত্রায় মিশে মারাত্মক সমস্যার সৃষ্টি করে। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় এর অন্য নাম, ‘হাইপোন্যাট্রেমিয়া’। এতে মস্তিষ্কের কোষগুলি ফুলে ওঠে এবং বমি বমি ভাব ছাড়াও শ্বাস-প্রশ্বাসে সমস্যা হয়। প্রতিবেদন সূত্রে জানা গিয়েছে, ২০০৭ সালে ক্যালিফোর্নিয়ার একটি রেডিও স্টেশনে জল খাওয়ার প্রতিযোগিতায় প্রায় ৬ লিটারের মতো জল খেয়ে অসুস্থ হয়ে পড়েছিলেন জেনিফার স্ট্রেঞ্জ। বমি এবং প্রচণ্ড মাথাব্যথা নিয়ে বাড়িতে ফেরার পর তিনি মারা যান।