কোস্টারিকার বিশ্বকাপার জনি অ্যাকোস্টা ইস্টবেঙ্গলে খেলার জন্য এখন কলকাতায়। তাঁর বিশ্বকাপার ‘বন্ধু’ র‌্যান্ডাল আজোফেইফা এবেলা.ইন-কে শোনালেন এক আকর্ষণীয় গল্প। 

এই বিষয়ে অন্যান্য খবর

সব ঠিকঠাক এগোলে, আজ হয়তো দুই বিশ্বকাপার লাল-হলুদ জার্সি পরে মাঠ কাঁপাতেন। অ্যাকোস্টাও ইস্টবেঙ্গলে পেয়ে যেতেন তাঁর স্বদেশীয় ‘বন্ধু’কে। খেলার মাঠে বোঝাপড়াও জমে যেত দুই বিশ্বকাপারের। এতে লাভ হতো ইস্টবেঙ্গলেরই। 

অ্যাকোস্টার এখন নতুন ঠিকানা ইস্টবেঙ্গল হলেও আজোফেইফার গন্তব্য নয় ফুটবলের মক্কা। কোস্টারিকা জাতীয় দলে অ্যাকোস্টার সঙ্গেই রাশিয়ায় ছিলেন মিডফিল্ডার আজোফেইফা। সেই তিনিই প্রতিবেদককে প্রশ্ন ছুড়ে দিয়ে বললেন, ‘‘আপনি কি জানেন অ্যাকোস্টা যে ক্লাবে (ইস্টবেঙ্গল) সই করেছে, সেই ক্লাবে আমারও খেলার একটা সুযোগ তৈরি হয়েছিল?’’  

আজোফেইফার  সঙ্গে অ্যাকোস্টাও। রাশিয়া বিশ্বকাপ চলাকালীন ছবিটি তোলা হয়েছে। 

ইস্টবেঙ্গলে খেলতে আসার সুযোগ একটা তৈরি হয়েছিল আজোফেইফার জন্যও! কিন্তু তা আর এগোল না কেন? কোস্টারিকার এই মিডফিল্ডার বলছেন, ‘‘আমরা তখন রাশিয়ায়। বিশ্বকাপ চলছে। এমন সময়ে এক এজেন্ট আমাকে ইস্টবেঙ্গলের কথা বলেছিলেন।’’ 

তার পরে কী হল? এজেন্টের প্রস্তাবে সাড়া দিলেন না কেন আজোফেইফা? তিনি নিজেই সেই রহস্য ফাঁস করে বলেন, ‘‘এজেন্ট আমাকে ইস্টবেঙ্গলের কথা বলেছিলেন ঠিকই কিন্তু শেষ পর্যন্ত আর এগোল না ব্যাপারটা।’’ মাঝপথেই সব শেষ। 

কথাবার্তা ফলপ্রসূ হলে এবারই ইস্টবেঙ্গলের জার্সিতে ময়দানে নেমে পড়তেন দুই বিশ্বকাপার। একই ক্লাবের হয়ে দু’ জন বিশ্বকাপার একই সঙ্গে খেলছেন, এমন নজির কিন্তু খুব একটা নেই।