ফেসবুকে কি সত্যিই এয়ারপ্লেন ইমোটিকন যোগ করা হয়েছে? মঙ্গলবার থেকেই তা নিয়ে ধুন্ধুমার ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে। বেশ কয়েকমাস ধরে ফেসবুক নিজস্ব প্ল্যাটফর্মে বিভিন্ন ফিচার্স অ্যাড করেছে! এর মধ্যেই হঠাৎ রটে যায় ফেসবুক কর্তৃপক্ষ নতুন এয়ারপ্লেন ‘ইমোটিকন’ নিয়ে এসেছে।

এই বিষয়ে অন্যান্য খবর

এক ব্যবহারকারীর বক্তব্য, ফেসবুকে বিভিন্ন পোস্ট, ছবির নীচে লাইক বাটন সজোরে প্রেস করলেই ‘স্যাড’, ‘অ্যাংগ্রি’, ‘হাহা’, ‘ওয়াও’, ‘লভ’— এমন ইমোজি আসে। তবে অ্যানড্রয়েড ফোন থেকে ফেসবুক অ্যাপ আপডেট করার পরে লাইন বাটন প্রেস করে হোল্ড করে থাকতে হবে। এতেই নাকি অতিরিক্ত একটি অ্যাংগ্রি ইমোজি ভেসে উঠবে। সেখানে ক্লিক করলেই কেল্লাফতে। সরাসরি এয়ারপ্লেন ইমোজি যোগ হয়ে যাবে। যদিও ফেসবুক কর্তৃপক্ষের তরফে সরাসরি ভাবে এমন ফিচার্সের আগমনের কথা ঘোষণা করা হয়নি।

তবে অনেক ব্যবহারকারীই এমন এয়ারপ্লেন ইমোজি নিয়ে বিভ্রান্ত। কারোর বক্তব্য, তাঁরা সফলভাবে এয়ারপ্লেন ইমোজি পোস্ট করেছেন। কেউ শত চেষ্টাতেও ‘উড়োজাহাজ’ খুঁজে পাননি। আন্তর্জাতিক সংবাদমাধ্যম ফরচুনের পক্ষ থেকে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলে জানানো হয়, এয়ারপ্লেন ইমোজি হল মূলত একটি ‘বাগ’। ফেসবুকের মুখপত্রের দাবি, ‘‘এটি এক কর্মচারীর হ্যাকাথন হিসেবে তৈরি করা হয়েছিল। তবে এখনও নিজস্ব প্ল্যাটফর্ম থেকে সাফ করা হয়নি।’’