চোখ রাখা যাক এমন ১০টি জিনিসে, যা বিশ্বের কোথাও না কোথাও নিষিদ্ধ ।

১. ফ্রান্সে মহিলাদের প্যান্ট পরা নিষিদ্ধ ছিল— ১৭৯৯ সালে এই জন্য ফ্রান্সে একটি আইন তৈরি হয়। ১৮৯২ সালে আইন সংশোধন করে বলা হয় একমাত্র ঘোড়ায় চড়ার সময় স্পোর্টস ট্রাউজার পরতে পারবেন। ১৯০৯ সালে সাইকেল চালানোর সময় ফরাসী মহিলাদের প্যান্ট পরার অধিকার দেওয়া হয়। ২০১৩ সালে শেষ পর্যন্ত ২১৪ বছরের এই আইনটি প্রত্যাহার করে ফরাসী সরকার।

২. সারমেয়কে মুখ ভেঙানো নিষিদ্ধ— আমেরিকার ওকলাহোমায় কুকুরকে মুখ ভেঙালে আপনাকে জেলে যেতে হরে পারে।

৩. মহিলাদের গাড়ি চালানো নিষেধ— ২০১৫ সালে সৌদি আরব মহিলাদের ভোটাধিকার দিলেও এখনও সেখানে মহিলাদের গাড়ি চালানো নিষেধ।

৪. মিনেসোটার অদ্ভুত নিয়ম— এখানে মহিলা ও পুরুষদের অন্তর্বাস একসঙ্গে মেলা নিষেধ।

৫. যেখানে বিবাহ বিচ্ছেদ নিষিদ্ধ— ফিলিপাইন্স ও ভ্যাটিকানে এই আইন আছে।

৬. জাপানে ওজন বাড়াটা অপরাধ— ‘মেটাবো ল’ অনুযায়ী জাপানে ওজন বৃদ্ধিতে বিধিনিষেধ আছে। এখানে ৪০ পার হওয়া মহিলাদের কোমর ৩২ ইঞ্চি থেকে ৩৬ ইঞ্চির মধ্যে থাকতে হবে।

৭. পেট না ভরলে অর্থ দেবেন না— ডেনমার্কের রেস্তোঁরায় খেতে গেলেন। কিন্তু, পেট ভরেনি বলে মনে হচ্ছে। ব্যাস আপনার সামনে খাবারের বিল হাজির করবে না রোস্তারাঁর বয়। ডেনমার্কের নিয়ম, পেট না ভরলে ক্রেতা অর্থ না দিয়েই বেরিয়ে যেতে পারেন।

৮. পার্লামেন্টে মৃত্যু নিষিদ্ধ— কোনওভাবে পার্লামেন্ট মরা চলবে না। পার্লামেন্টের সদস্যদের এভাবেই একটা সময় ফতোয়া দিয়েছিল ব্রিটেন। কারণ, পার্লামেন্টে মৃত্যু মানে তাঁক রাজপরিবারের মতো শেষকৃত্য দিতে হবে। তাই সামান্য অসুস্থ হলেই সদস্যকে নিয়ে চলা আসা হয় পার্লামেন্টের বাইরে। যদিও, সম্প্রতি এই আইনটি প্রত্যাহার করা হয়েছে।

৯. তুতো ভাই বা বোনকে বিয়ে করা যায় ৬৫ বছরের পরে— উটাহতে এই নিয়ম অনুসরণ করা হয়।

১০. চুইংগাম বেআইনি— সিঙ্গাপুরে এই জিনিসটি নিয়ে নিষেধাজ্ঞা আছে। এমনকী, যে কোনও ধরনের গামই সিঙ্গাপুরে আনা এবং বিক্রি করা নিষিদ্ধ। ধরা পড়লে ৫০০ ডলার জরিমানা।