যত কাণ্ড এখন ইংল্যান্ডে। দু’ টেস্টে পিছিয়ে থেকে সিরিজে ফিরে আসার ইঙ্গিত দিয়েছে বিরাট কোহলির ভারতীয় দল। ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজের ফলাফল এখন ২-১। 

বাকি দু’টি টেস্টের জন্য ভারতীয় দল ঘোষিত হয়েছে। নির্বাচকরা ডেকে নিয়েছেন হায়দরাবাদের প্রাক্তন অধিনায়ক হনুমা বিহারীকে। ইংল্যান্ডের বিরুদ্ধে চলতি সিরিজের বাকি দু’টি টেস্টে ভারতীয় দলে ডাকা হয়েছে পৃথ্বী শকেও। 

এই বিষয়ে অন্যান্য খবর

সম্প্রতি, দক্ষিণ আফ্রিকা এ দলের বিরুদ্ধে হনুমার ১৪৮ রানের ইনিংস নির্বাচকদের নজর কেড়েছে। আর সেই ইনিংসই ভারতীয় দলের দরজা খুলে দিয়েছে বিহারীর জন্য। কোহলির দলে ডাক পাওয়ার পরে কী বলছেন বিহারী? 

জাতীয় দলে ডাক পেয়ে হনুমা বলছেন, ‘‘দক্ষিণ আফ্রিকা এ দলের বিরুদ্ধে ওই ইনিংসটাই পার্থক্য গড়ে দিয়েছে। ১৪৮ রানের ইনিংসের পরে মনে হয়েছিল ইংল্যান্ড সফরে ভারতীয় দলে ডাক পাওয়ার একটা সম্ভাবনা রয়েছে।’’ জাতীয় দলে খেলার স্বপ্ন দেখেন সব ক্রিকেটারই। 

জাতীয় দলে ডাক পেয়ে উচ্ছ্বসিত হনুমা বিহারী। কোহলির দলে ডাক পাওয়ায় আবেগাপ্লুত তিনি। তাঁর এই সাফল্যের পিছনে মা-বাবার যে অবদান রয়েছে, সে কথা বলতে ভোলেননি হনুমা। তিনি বলেন, ‘‘আমি জানি আমার জন্য কতটা আত্মত্যাগ করেছে আমার মা। আমার কাকারও একটা বড় ভূমিকা রয়েছে। সেন্ট জন স্পোর্টস কোচিং ফাউন্ডেশন ক্যাম্পে ট্রেনিংয়ের একটা বড় ভূমিকা রয়েছে। খেলা যখন শুরু করি তখন জন স্যার ও অন্যান্য কোচরা আমাকে খুব সাহায্য করেছিলেন।’’ 

প্রাক্তন হায়দরাবাদি ক্রিকেটার নাগেশ হ্যামন্ড হনুমাকে জন মনোজের কাছে পাঠিয়েছিলেন। প্রথম দিনের ট্রেনিংয়ে দারুণ  টাইমিং করছিলেন বিহারী। সেই দেখেই জন মনোজ বুঝতে পেরে গিয়েছিলেন এই ছেলে বহুদূর যাবে। কোচ আজ খুশি। তাঁর ছাত্র জাতীয় দলে ডাক পেয়েছে। 

এবার নতুন স্বপ্ন। সুযোগকে কাজে লাগিয়ে বাইশ গজে ম্যাজিক দেখাবেন হনুমা। পরনে থাকবে জাতীয় দলের জার্সি।