ছোটবেলা থেকেই মঞ্চের প্রতি, অভিনয়ের প্রতি টান। ৬ বছর বয়সেই মঞ্চে হাতেখড়ি। কলকাতায় ইংলিশ থিয়েটার ও হিন্দি থিয়েটার করেছেন। তবুও পেশাদার অভিনেতা হবেন, এমনটা প্রথমে ঠিক ভাবেননি বিড়লা হাইস্কুলের ছাত্র রাহুল দেব বসু। সাংবাদিকতা ও ফিল্ম স্টাডিজ নিয়ে স্নাতকোত্তর স্তর পর্যন্ত পড়াশোনা করার পরে নিজেকে ভবিষ্যৎ পরিচালক হিসেবেই তৈরি করেছিলেন কিন্তু হঠাৎই ডাক এল অভিনয়ের জন্য। 

এই বিষয়ে অন্যান্য খবর

‘‘সেন্ট জেভিয়ার্স কলেজে মাস কমিউনিকেশন ও ভিডিওগ্রাফি নিয়ে পড়ার পরে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ফিল্ম স্টাডিজ নিয়ে মাস্টার্স করি। তার সঙ্গে একটা পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমাও করি মাস কমিউনিকেশন নিয়ে। তার পরে অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর হিসেবেই কাজ শুরু করেছিলাম সৃজিত মুখোপাধ্যায়ের সঙ্গে। ‘রাজকাহিনী’-তে আমি অ্যাসিস্ট করেছি। ‘ইয়েতি অভিযান’ ও ‘জুলফিকার’, দু’টি ছবিরই প্রি প্রোডাকশন করেছি আমি’’, বললেন রাহুল, ‘‘এর মধ্যেই একদিন স্নেহাশিসদার হাউস থেকে ডাক আসে।’’ 

শ্য়ামোপ্তির সঙ্গে রাহুল। ছবি: প্রীতম সরকার

২০১৬ সালে স্নেহাশিস চক্রবর্তীর ‘স্ত্রী’ ধারাবাহিক দিয়েই পর্দার অভিনয়-জীবন শুরু হয় রাহুলের। প্রথম ধারাবাহিক থেকেই নজর কেড়েছিল রাহুল-অভিনীত নেগেটিভ চরিত্র ভিকি দেব। সেই জনপ্রিয়তা আরও ব্যাপ্ত হয় ‘ভজগোবিন্দ’ ধারাবাহিকে। খুব অল্প সময়ের মধ্যেই বাংলা টেলিভিশনে চরিত্রাভিনেতা হিসেবে জনপ্রিয় হয়েছেন তিনি। 

স্টার জলসা-র নতুন ধারাবাহিক ‘বাজলো তোমার আলোর বেণু’ একটি নারীকেন্দ্রিক ধারাবাহিক যার টেলিকাস্ট শুরু হতে চলেছে আগামী ২০ অগস্ট থেকে সন্ধ্যা ৬টায়। এই ধারাবাহিকেই মুখ্য চরিত্রে দেখা যাবে রাহুল দেব বসুকে। প্রায় দু’বছরের মধ্যে এমন কেরিয়ারগ্রাফ টেলিভিশনে খুব কমজনেরই রয়েছে। ‘‘স্নেহাশিসদার কাছে আমি ভীষণ ভাবে কৃতজ্ঞ। উনি আমাকে প্রথম সুযোগ দিয়েছিলেন। তার পরেই আমি যাঁদের কথা বলতে চাই, তাঁরা হলেন সুদীপাদি এবং অগ্নিদেবদা। ওঁরা যে আমার উপর এতটা ভরসা করেছেন, আমাকে এত সুন্দর একটা সুযোগ দিয়েছেন, তার জন্য আন্তরিক ভাবে আমি কৃতজ্ঞ’’, বললেন রাহুল। 

ধারাবাহিকের লঞ্চ অনুষ্ঠানে অগ্নিদেব ও সুদীপা চট্টোপাধ্যায়। ছবি: প্রীতম সরকার

তবে এই মুহূর্তে অভিনয়ের কাজে ব্যস্ত হয়ে পড়েছেন বলে তাঁর পুরনো স্বপ্নটা মোটেই ছাড়েননি রাহুল। সাহিত্য ভালবাসেন, নিয়মিত ওয়ার্ল্ড মুভিজ দেখেন। পাশাপাশি ভালবাসেন সত্যজিতের ছবি ও বলিউড ক্লাসিক। হয়তো আগামী কয়েক বছরের মধ্যেই পরিচালকের ভূমিকায় দেখতে পাবেন তাঁকে দর্শক। কারণ রাহুল বলেন, ‘‘আই ওয়ান্ট টু বি আ স্টোরিটেলার’’।  

দেখে নিতে পারেন নতুন এই ধারাবাহিকের প্রোমো নীচের লিঙ্কে ক্লিক করে—