বন্যায় ভেসে গিয়েছে ‘ঈশ্বরের দেশ’ কেরল। লাখো লাখো বন্যাদুর্গত রাজ্যবাসীর কষ্ট এখন আন্তর্জাতিক ইস্যু। দেশ তো বটেই, বিভিন্ন দেশ থেকে ত্রাণ সামগ্রী পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। বলিউডের তাবড় তাবড় সেলেব্রিটি তো বটেই ক্রিকেট তারকারাও নিজেদের সামর্থ্য অনুযায়ী অনুদান দিচ্ছেন। হার্দিক পাণ্ড্য তো যুক্তরাজ্য থেকে ফেসবুক ভিডিও-র মাধ্যমে সাহায্য করার বার্তা দিয়েছেন।

এই বিষয়ে অন্যান্য খবর

এর মধ্যেই সোশ্যাল মিডিয়ায় একটি ছবি ভাইরাল হচ্ছে। সেই বার্তার মূল বার্তা, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো নাকি কেরলের বন্যাদুর্গতদের কথা জানতে পারার সঙ্গে সঙ্গে ১.২ মিলিয়ন মার্কিন ডলার সাহায্য করছেন। যা শুনে পর্তুগিজ তারকা-ভক্তরা ধন্য ধন্য করছেন মহাতারকাকে।

এমনিতে দান-ধ্যান করার ক্ষেত্রে বেশ সুনাম রয়েছে মহাতারকার। নিজের ভিডিও পোস্ট করে যুদ্ধ-দীর্ণ সিরিয়ার পাশে দাঁড়িয়েছিলেন তিনি। সিরীয় শরণার্থী শিশুদেরও ‘সাহস’ জুগিয়েছিলেন জুভেন্তাসে যাওয়া বর্তমান সুপারস্টার। কিন্তু কতটা সত্যি এই কেরল-ত্রাণের প্রসঙ্গ? ঘটা বলছে, লিভারপুল এবং বার্সেলোনার মতো ইউরোপের নামি দুই ক্লাব কেরলবাসীর পাশে দাঁড়িয়ে সমর্থন জুগিয়েছিল প্রকাশ্যে।

 

 

 

 

তবে এর পরেই উঠে আসে রোনাল্ডো প্রসঙ্গ। বলা হচ্ছে, সাম্প্রতিককালে রোনাল্ডোর সোশ্যাল মিডিয়ায় কিছু পোস্টের নীচে বেশ কিছু ভারতীয় আর্জি জানিয়েছেন, কেরলকে সাহায্য করার জন্য। নিজের দাতব্য সংস্থার মাধ্যমে যিনি বেশ কয়েকবার বিভিন্ন সামাজিক ইস্যুতে খরচ করেছেন। এর পরেই হঠাৎ সোশ্যাল মিডিয়া ছেয়ে যায় যে রোনাল্ডো ৭৭ কোটি টাকা দান করছেন। যদিও কোনও রোনাল্ডো কিংবা তাঁর স্বেচ্ছাসেবী সংস্থার পক্ষ থেকে এমন বিষয়ে সরকারিভাবে কিছু জানানো হয়নি।

তারকা নিজে স্বীকার না করলেও, স্বতপ্রণোদিত হয়ে অনেকে জানান, নিঃশব্দে কেরলের জন্য দান করতে রাজি হয়েছেন রোনাল্ডো। অনেকেই আবার বলছেন, এমন ঘটনা মোটেই সত্যি নয়।