না, এবারেও অযাকাডমি অ্যাওয়ার্ড জোটেনি ভারতীদের কপালে। নমিনেশনে থাকলেও দেব পটেল শেষমেশ হাতে তুলে নিতে পারেননি অস্কার-স্মারক। এতে ভারতীয়রা খানিকটা মুষড়ে পড়েছেন। পড়ারই কথা। কিন্তু এ খবর অনেক ভারতীয়ই রাখছেন না যে, আর এক নামজাদা আন্তর্জাতিক পুরস্কার ২৫ ফেব্রুয়ারি জিতে নিলেন এক ভারতীয় বংশোদ্ভূত।

অস্কারের পিঠোপিঠিই প্রদান করা হয় গোল্ডেন র‌্যাস্পবেরি অ্যাওয়ার্ডস। উৎকর্ষ নয়, কোন সিনেমা কতটা খারাপ, সেই বিন্দু থেকেই দেওয়া হয় এই পুরস্কার। এবছর গোল্ডেন র‌্যাস্পবেরি-র ‘বছরের সব থেকে খারাপ ছবি’-র শিরোপা পেলেন দিনেশ ডি’সুজা। ভারতীয়-আমেরিকান দিনেশ তাঁর তথ্যচিত্র ‘হিলারি’জ আমেরিকা: আ সিক্রেট হিস্ট্রি অফ দ্য ডেমোক্রেটিক পার্টি’-র জন্যই পেলেন সেরা খারাপ ছবির সম্মান। শুধু তা-ই নয়, ‘হিলারি’জ আমেরিকা’ জিতেছে সব থেকে খারাপ অভিনেতা, সবথেকে খারাপ অভিনেত্রী, সব থেকে খারাপ পরিচালকের পুরস্কারও।


গোল্ডেন র‌্যাস্পবেরি অ্যাওয়ার্ড

মার্কিন রাজনীতির ভাষ্যকার, অভিনেতা-পরিচালক দিনেশ জন্মেছেন মুম্বইতে। ২০১৪-এ তিনি ২০১২-এর ইউনাইটেড স্টেটস সেনেট ক্যাম্পেনে বেআইনি চাঁদা দানের জন্য ফেডেরাল কোর্টে দোষী সাব্যস্ত হন। তাঁকে ৮ মাস জেলও খাটতে হয়। দিনেশ নিজেকে ‘কনজারভেটিভ’ হিসেবেই পরিচয় দেন। তিনি মনে করেন, মার্কিন বিপ্লবের মূল কথাই রক্ষণশীলতা। ফলে তাঁর রাজনৈতিক ভাষ্য যে বিপুল ঘোটালাময়, তা আর বলার অপেক্ষা রাখে না। ২০১৬-এর ‘হিলারি’জ আমেরিকা: আ সিক্রেট হিস্ট্রি অফ দ্য ডেমোক্রেটিক পার্টি’ ছবিতে তিনি প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিন্টন ও ডেমোক্র্যাটিক দল সম্পর্কে এমন কিছু কাণ্ড করেছেন, যা তাঁকে এই ‘বিরল’ শিরোপা এনে দিল।

আরও পড়ুন

দেব পটেল অস্কার জিতলেন? হাতের মুঠোয় অস্কার ২০১৭ বিজেতাদের তালিকা

অস্কারের শেষলগ্নে মারাত্মক কাণ্ড ঘটল! মুখ পুড়ল আয়োজকদের

 ‘হিলারি’জ আমেরিকা: আ সিক্রেট হিস্ট্রি অফ দ্য ডেমোক্রেটিক পার্টি’ ছাড়াও এ বছর গোল্ডেন রাস্পবেরি পুরস্কার পেলেন এঁরাও—

• সব থেকে খারাপ সহ-অভিনেতা: জেস এইজেনবার্গ, ‘ব্যাটমান ভার্সেস সুপারম্যান: ডন অফ জাস্টিস’ ছবির জন্য।

• সব থেকে খারাপ সহ-অভিনেত্রী: ক্রিস্টেন উইগ, ‘জুল্যান্ডার ২’-এর জন্য।

• জঘন্যতম চিত্রনাট্যের জন্য পুরস্কৃত হয়েছেন ক্রিস টেরিও এবং ডেভিজ এস গয়ার, ‘ব্যাটমান ভার্সেস সুপারম্যান: ডন অফ জাস্টিস’ ছবির জন্য।