নতুন চমক নিয়ে এল জিও। ৫ টাকা থেকে ১০০ টাকা যে কোনও দামের ক্যাডবেরি ডেয়ারি মিল্ক চকোলেটের সঙ্গেই পাওয়া যাবে এক জিবি ফোর-জি ডেটা।

৫ সেপ্টেম্বর, ২০১৬। ভারতের টেলিকম আকাশে উদয় হয় জিও নামের এক নক্ষত্রের। সত্যিই নক্ষত্র। মুকেশ অম্বানী তাঁর নতুন সংস্থার পক্ষ থেকে যে ভাবে একের পরে এক চমক দিয়েছেন, তাতে বদলে গিয়েছে ভারতের টেলিকম ক্ষেত্র। এ বার দ্বিতীয় বছর পূর্ণ করার পরেই নিয়ে এল তেমনই এক চমকদার অফার।

এই বিষয়ে অন্যান্য খবর

শুরুতেই ‘ফ্রি’। জিও-র আগমন নাড়া দিয়েছিল ভারতের টেলিকম পরিষেবাকে। জিও আসার আগে পর্যন্ত ভারতে প্রতি মাসে ডেটা ব্যবহৃত হতো ২০ কোটি জিবি। জিও-র দু’বছর পূর্তির সময়ে ভারতের মাসিক ডেটা খরচ গিয়ে পৌঁছেছে ৩৭০ কোটি জিবি-তে। সেই সময়ে ডেটা খরচে ভারত ছিল বিশ্বের ১৫৫ নম্বর স্থানে। এখন এক নম্বরে।

যখন জিও ছিল না, তখন দেশে প্রতি জিবি ডেটার জন্য খরচ করতে হত ২৫০ টাকা। আর এখন সেই খবর নেমে হয়েছে মোটামুটি ১৫ টাকা/জিবি। জিও অফারের পর অফার দিয়ে বড় হয়েছে। সেই সঙ্গে বড় করেছে ভারতীয় টেলিকম দুনিয়াকে। গত জুন মাস পর্যন্ত জিও-র গ্রাহক সংখ্যা হয়েছে ২ কোটি ১৫ লাখ। আর সব সংস্থার পরিষেবা মিলিয়ে এখন দেশে প্রতিদিন মোবাইল ভয়েস ইউসেজ— ৭৪৪ মিনিট।

জিও-র তৃতীয় জন্মদিন পালনের সময়েই মুকেশ অম্বানীর জিও নিয়ে এল এক নতুন অফার। এখন চকোলেট খেলেও মিলবে ফ্রি ডেটা। ক্যাডবেরি ডেয়ারি মিল্ক চকোলেটের র‌্যাপারে থাকা বারকোড স্ক্যান করলেই মিলবে এক জিবি ফোর-জি ডেটা। এই অফার চলবে গোটা জন্মমাস ধরে। শেষ ৩০ সেপ্টেম্বর। সংস্থা জানিয়েছে মাইজিও অ্যাকাউন্টে বাড়তি ডেটা যুক্ত হবে। গ্রাহক চাইলে অন্য জিও সাবসক্রাইবারকেও সেই ডেটা দিতে পারবেন।

আরও বড় কথা, দামি চকোলেট কিনতে হবে না। ৫, ১০, ২০, ৪০ এবং ১০০ টাকার ডেয়ারি মিল্ক কিনলেও এই সুবিধা মিলবে। সবক’টি চকোলেটের র‌্যাপারেই রয়েছে বারকোড।  এছাড়াও ৪০ টাকা দামের ডেয়ারি মিল্ক ক্র্যাকল, ডেয়ারি রোস্ট আমন্ড, ৪০ বা ৮০ টাকার ডেয়ারি মিল্ক ফ্রুট অ্যান্ড নাট, ৩৫ টাকার ডেয়ারি মিল্ক লিকেবলস-এর প্যাকেটেও রয়েছে এক জিবি ফ্রি ফোর-জি ডেটার অফার।