বাড়ি থেকে আপনি রোজ কত কিলোমিটার দূরের অফিসে যান? ১০, ২০, ৩০, ১০০? উত্তর যাই হোক না কেন, ৩৮৫ মাইল নিশ্চয়ই হবে না। অফিস এত দূরে হলে প্রতিদিন যাতায়াত করা যায় নাকি! লস অ্যাঞ্জেলেসের কার্ট ফন ব্যাডিনস্কি কিন্তু তা-ই করেন। বাড়ি থেকে রোজ ৬২০ কিমি পাড়ি দিয়ে অফিস যান, আবার ফেরেনও। এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, কার্ট-এর প্রতিদিনের অফিসযাত্রা ইতিমধ্যেই বিশ্বের বহু মানুষের কৌতূহলের কারণ হয়ে দাঁড়িয়েছে।

সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী, এই বিশাল পথ পাড়ি দিতে কার্ট আকাশপথেই আস্থা রাখেন। লস অ্যাঞ্জেলেসে কার্টের বাড়ি থেকে বিমানবন্দরের দূরত্ব প্রায় ২০ কিলোমিটার। প্লেনে সানফ্রান্সিসকো বিমানবন্দরে পৌঁছতে তাঁকে আকাশপথে পাড়ি দিতে হয় ৫৬৮ কিলোমিটার। এর পর সানফ্রান্সিসকো বিমানবন্দর থেকে অফিসে যান তিনি। এই পথের দৈর্ঘ্য ৩২ কিলোমিটার। সব মিলিয়ে গোটা পথটি ৬২০ কিলোমিটার বা প্রায় ৩৮৫ মাইল! এই বিশাল পথ পাড়ি দিয়ে প্রতিদিন অফিসে যান কার্ট। আবার অফিস শেষে একইভাবে ফিরে আসেন বাড়িতে। অবশ্য সময়ের হিসেবে, কলকাতা-বর্ধমান যাতায়াতের মতো সময়ই লাগে তাঁর। কিন্তু কার্টের দূরত্ব যে বিরাট! আকাশপথের পাড়ি বলে কথা।  

এই বিষয়ে অন্যান্য খবর

তিনি জানিয়েছেন, ‘‘যখন কেউ শোনেন যে আমি প্রতিদিন লস অ্যাঞ্জেলেস থেকে সানফ্রান্সিসকো যাওয়া-আসা করি, তখন তাঁরা বেশ আশ্চর্য হন। আমি প্রতিদিন লস অ্যাঞ্জেলেস থেকে সানফ্রান্সিসকো যাই, এটা বিশ্বাস করতে তাঁদের বেশ কষ্ট হয়।’’ তাঁর নিত্য জীবনযাত্রা সম্পর্কেও জানিয়েছেন কার্ট। রোজ ভোর পাঁচটায় ঘুম থেকে উঠে রেডি হয়ে বেরিয়ে পড়েন বিমানবন্দরের উদ্দেশে। এর পর বিমানে করে সানফ্রান্সিসকোর উদ্দেশে রওনা দেন। দেড় ঘণ্টার বিমানযাত্রা শেষে আবার গাড়ি। সবমিলিয়ে প্রায় তিন-সাড়ে তিন ঘণ্টা লাগে বাড়ি থেকে অফিস পৌঁছতে। তবে আবহাওয়া খারাপ থাকলে আরও বেশি সময়ও লেগে যায়।