কয়েকদিন আগেই সৌদি আরবে গিয়েছিলেন আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ও তাঁর স্ত্রী মেলেনিয়া ট্রাম্প। সবারই কৌতূহল ছিল, মেলানিয়া একটি মুসলিম দেশে গিয়ে মাথা ঢাকবেন কি না। 

কারণ এই দেশের বেশিরভাগ মহিলাই মাথা ঢেকে রাখেন ধর্মীয় কারণে। কিন্তু মেলেনিয়া যখন এয়ার ফোর্স ওয়ান থেকে স্বামীর সঙ্গে নামলেন তখন তাঁর খোলা চুল।

অথচ তার দিন দু’য়েক পরে যখন ট্রাম্প সস্ত্রীক পোপের সঙ্গে দেখা করতে গেলেন, তখন মেলেনিয়ার মাথায় কালো ঘোমটা।

এমন কেন করলেন মার্কিন ফার্স্ট লেডি? ব্যাপারটি বেশ জটিল। মেলেনিয়ার মুখপাত্র স্তেফানি গ্রিশাম বিষয়টি খানিকটা খোলসা করে বলেছেন। তাঁর বক্তব্য, পোপের বাসস্থান ভ্যাটিকানের নিয়ম হল কোনও মহিলা পোপের সঙ্গে দেখা করতে এলে তাঁকে ফুল হাতা কালো জামা পরতে হয় ও মাথা কালো ওড়না দিয়ে ঢেকে নিতে হয়।

আরও পড়ুন

আমেরিকার প্রেসিডেন্টের নাতনি অ্যারাবেলা, তার ‘নখরা’ শুনলে রীতিমতো ভিরমি খেতে পারেন

ট্রাম্প-জমানা ঠিক কতটা বিপদ ডেকে আনছে পৃথিবীর?

সৌদি আরবে বিদেশিদের জন্য এরকম কোনও নিয়ম নেই আর সে দেশের সরকার এরকম কোনও প্রোটোকলের কথা মার্কিন সরকারকে জানায়নি। তবে, প্রোটোকল মেনেই সৌদি আরবের রাজধানী রিয়াধে হাত ঢাকা পোশাক পরেছিলেন।

তবে ভ্যাটিকানের নিয়মও যে সবাই অক্ষরে অক্ষরে মেনে চলেন, তা-ও নয়। জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল বা মায়নমারের নেত্রী সু চি-ও এই মাসেই পোপের সঙ্গে দেখা করেছেন, কিন্তু মাথা না ঢেকেই।

তবে অনেক ক্যাথলিক খ্রিস্টানই পোপের প্রতি সম্মান থেকে ভ্যাটিকানের এই নিয়ম মেনে চলেন। মেলেনিয়াও তাই করেছেন। ট্রাম্পের মেয়ে ইভানকাও মাথা ঢেকেছিলেন।