২০১৭ সালের জুন মাসের মধ্যে ভারতে মোবাইল ও ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দাঁড়াবে কোটি। আর এই খবরের সঙ্গে সঙ্গে রিলায়েন্স জিওর জন্য সুখবর হল, প্রতি ১০ জনের মধ্যে ৪ জন ব্যবহার করেন জিও সিম। কিন্তু তার সঙ্গেই রয়েছে একটি অস্বস্তিকর খবর। এত জিও গ্রাহক থাকলেও তাঁদের ৮২ শতাংশের কাছেই এটি দ্বিতীয় সিম। অর্থাৎ প্রতি একশো জনের মধ্যে ৮২ জনের মূল নম্বর নয় জিও। এটি অতিরিক্ত নম্বর। সম্ভবত ‘ফ্রি’ ডেটার টানেই গ্রাহকরা জিও-কে বেছেছেন।

কেন এই সমীক্ষা? ‘ভেলোসিটি’ নামের ওই সমীক্ষক সংস্থা জানিয়েছে তারা দেখতে চেয়েছিল রিলায়েন্স জিও বাজার আসার পরেই যে ভাবে মানুষ আগ্রহ দেখিয়েছে তার কারণ ঠিক কী। জিও গ্রাহকদের ‘সেন্টিমেন্ট’ যাচাই করা ছিল লক্ষ্য। আর তাতেই ধরা পড়ে এর পিছনে ‘ফ্রি ফ্যাক্টর’ বড় ভূমিকা নিয়েছে।

এই বিষয়ে অন্যান্য খবর

জিও-র ক্ষেত্রে বড় সমস্যা কল ড্রপ। সেটা এখনও রয়েছে। এর পরেও জিও সিম ব্যবহার করার কারণ হিসেবে ৮৬ শতাংশ গ্রাহক জানিয়েছেন আরও অনেক ‘ফ্রি’ পেতে চান তাঁরা। সমীক্ষায় আরও দেখা গিয়েছে, অধিকাংশ জিও গ্রাহকই প্রি-পেড সংযোগ ব্যবহার করছেন। পোস্ট-পেড গ্রাহক সংখ্যার বিচারে রিলায়েন্স জিওর থেকে অনেক এগিয়ে ভোডাফোন বা এয়ারটেল।