দেশের টেলিকম দুনিয়ায় বিপ্লব এনেছে রিলায়েন্স জিও। আবির্ভাবের সঙ্গে সঙ্গেই তাদের ঝোড়ো ব্যাটিংয়ে প্রবল প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হয়েছে বাকি সংস্থাগুলিকে। এবার জিও কর্ণধার মুকেশ অম্বানী আনলেন জিও পেমেন্টস ব্যাঙ্ক। মঙ্গলবার থেকে চালু হয়ে গিয়েছে এই ব্যাঙ্ক। 

এক সর্বভারতীয় সংবাদমাধ্যম থেকে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, পেমেন্টস ব্যাঙ্ক চালু করার জন্য জিওর পাশাপাশি আরও ১০টি সংস্থা আবেদন জানিয়েছিল রিজার্ভ ব্যাঙ্কের কাছে। 

পেমেন্টস ব্যাঙ্ক হল নতুন মডেলের ব্যাঙ্ক। রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম অনুসারে এই ব্যাঙ্কে সর্বোচ্চ ১ লক্ষ টাকা পর্যন্ত রাখতে পারবেন গ্রাহকরা। এই ব্যাঙ্ক কোনও ঋণ দিতে পারে না বা কোনও ক্রেডিট কার্ডও দিতে পারে না। তবে সেভিংস ও কারেন্ট অ্যাকাউন্ট খোলা যায়। মেলে এটিএম কার্ড, ডেবিট কার্ড, নেট ব্যাঙ্কিং ও মোবাইল ব্যাঙ্কিংয়ের সুবিধা। কেনা যায় মিউচুয়াল ফান্ড বা বিমা। 

দেশের প্রথম পেমেন্টস ব্যাঙ্ক খুলেছিল ভারতী এয়ারটেল। ২০১৬ সালে ব্যাঙ্ক খুলেছিল তারা। এর পর আসে পেটিএম। এবার এল জিও। রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজ ও স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার যৌথ উদ্যোগে জিও পেমেন্টস ব্যাঙ্ক গঠিত হয়েছে। 

জিও পেমেন্টস ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে হলে কী করতে হবে জেনে নিন— 

১) প্রথমে জিও পেমেন্টস ব্যাঙ্ক অ্যাপ ফোনে ডাউনলোড করুন। 

২) সাইন ইন করুন জিও নম্বর দিয়ে। 

৩) আপনার আধার নম্বর দিয়ে আধার লিঙ্ক করুন।

৪)যদি ডেবিট কার্ড চান, তাহলে ঠিকানা দিয়ে আবেদন করুন। ব্যাঙ্ক কর্তৃপক্ষ ঠিকানা যাচাই করে নেওয়ার পরে আপনার ডেবিট কার্ড পেয়ে যাবেন।

এই বিষয়ে অন্যান্য খবর

৫)আপনি নিজে থেকেও জিও পেমেন্টস ব্যাঙ্কে গিয়ে ভেরিফাই করিয়ে আসতে পারেন।