মুকুল রায় দুর্গাপুজোর পঞ্চমীর দিন দল ছাড়ার কথা ঘোষণা করেছিলেন। এর পর ১১ অক্টোবর দিল্লিতে বসে দল ও রাজ্যসভার পদ তিনি ছেড়ে দেন। এর পরে ৪ নভেম্বর অমিত শাহের সঙ্গে বৈঠক এবং তার পরেই ৪ নভেম্বর দিল্লির অশোকা রোডে বিজেপির অফিসে এসে তিনি যোগ দেন গেরুয়া দলে।

পরে কলকাতায় ফিরে ১০ নভেম্বর প্রথম জনসভা করেন। সেই সভাতেই অভিষেক বন্দ্য়োপাধ্যায়কে কেন্দ্র করে ‘জাগো বাংলা’, ‘বিশ্ববাংলা’ নিয়ে নানা অভিযোগ তুলে রাজনৈতিক তাপমাত্রা বাড়ান মুকুল। তবে এখনও পর্যন্ত নতুন দলের কোনও দায়িত্ব পাননি।

বিজেপি সূত্রে খবর, এবার তিনি রাজ্য পর্যবেক্ষকের দায়িত্ব পেতে চলেছেন। বর্তমান পর্যবেক্ষক কৈলাস বিজয়বর্গীয় শনিবারই এই ঘোষণা করতে পারেন। 

শনিবার সকালেই একটি সাংবাদিক সম্মেলন হবে। সেখানেই এই ঘোষণা হতে পারে। ওই সম্মেলনে উপস্থিত থাকবেন রাজ্য বিজেপির সব নেতৃত্ব। থাকবেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়, সর্বভারতীয় সম্পাদক রাহুল সিনহা, কৈলাস বিজয়বর্গীয়, রূপা গঙ্গোপাধ্যায় প্রমুখ। তবে সূত্রের খবর, সম্ভবত এদিন থাকতে পারবেন না দিলীপ ঘোষ। আগে থেকেই একটি অন্য অনুষ্ঠানে তাঁর থাকার কথা থাকায় তিনি এই সম্মেলনে থাকতে পারবেন না। 

শনিবার বিকেলে উলুবেড়িয়ায় বিজেপির দায়িত্ব পাওয়ার পরে প্রথম জনসভায় দেখা যাবে মুকুল রায়কে। আপাতত সকলে তাকিয়ে  বিজেপির এই সাংবাদিক সম্মেলনের দিকে। তবে মুকুল যে অত্যন্ত গুরুত্বপূর্ণ দায়িত্ব পেতে চলেছেন সেটা একপ্রকার নিশ্চিত।