এক দিকে, দেশের জনপ্রিয় টেলিকম সংস্থা রিলায়েন্স জিও আর অন্য দিকে, দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্ক এসবিআই। দুই সংস্থা হাত মেলানোয় জিও, জিও প্রাইম ব্যাঙ্ক ও স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহকরা নতুন সুবিধা পাবেন।

বৃহস্পতিবার দুই সংস্থার মধ্যে মেমোরেন্ডাম অফ আন্ডারস্ট্যান্ডিং সাক্ষরিত হয়েছে। গ্রাহকদের ডিজিটাল ব্যাঙ্কিং-এর অভিজ্ঞতা আরও উন্নত করতেই এই চুক্তি করল এসবিআই। এমনিতেই সময়ে রিলায়েন্স ও এসবিআই ৭০:৩০ অংশিদারিত্ব নিয়ে শুরু হয় জিও পেমেন্টস ব্যাঙ্ক। এখন নতুন যে চুক্তি হল তাতে জিও এবং এসবিআই দুই সংস্থার গ্রাহকরাই ডিজিটাল ব্যাঙ্কিং-এর ক্ষেত্রে নতুন সুবিধা পাবেন বলে দাবি করা হয়েছে।

বৃহস্পতিবার এই মউ সাক্ষরের জন্য এসবিআইয়ের পক্ষ থেকে উপস্থিত ছিলেন ব্যাঙ্কের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর (স্ট্র্যাটেজি) এবং চিফ ডিজিটাল অফিসার মৃত্যুঞ্জয় মহাপাত্র এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চিফ ফাইন্যান্সিয়াল অফিসার অলোক আগরওয়াল ৷ ছিলেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানিও ৷

মনে করা হচ্ছে দুই সংস্থার এই ডিজিটাল পার্টনারশিপ এসবিআইকে তাদের ডিজিটাল গ্রাহকদের সংখ্যা যেমন আরও বাড়াতে সাহায্য করবে তেমনি জিও তাদের পেমেন্টস ব্যাঙ্কের ব্যবসার ভিতও মজবুত করতে সফল হবে ৷

এসবিআই-এর অ্যাপ ইয়োনো আসলে গ্রাহকদের ট্যাক্সি বুকিং, অনলাইন শপিং, মেডিক্যাল বিল পেমেন্ট ইত্যাদির সুবিধা দেয়। এ বার থেকে সেই ইয়োনো অ্যাপের সাহায্যেই এসবিআই-এর গ্রাহকরা রিলায়েন্স রিটেল, জিও এবং রিলায়েন্সের সহযোগী সংস্থাগুলির সুবিধা ভোগ করতে পারবেন। এ ছাড়াও এসবিআই রিওয়ার্ডস এবং জিও প্রাইমের সংযুক্তির ফলে এসবিআই-এর গ্রাহকরা অতিরিক্ত রিওয়ার্ড পয়েন্টও জিতে নিতে পারবেন।