বিলুপ্তির পথে ২জি ফোন সার্ভিস। পুরোপুরি ৪জি হতে চলেছে ভারতীয় টেলিকম ব্যবস্থা। সেক্ষেত্রে ক্রেতাদের চাহিদা অনুযায়ী নতুন ফোন বাজারে আনতে চলেছে নোকিয়া।

নোকিয়ার অফিসিয়াল ওয়েবসাইট ‘নোকিয়া.কম’ থেকে জানা গিয়েছে, সম্প্রতি একটি নতুন ফোন লঞ্চ হয়েছে। ফোনটির নাম নোকিয়া ৮১১০ ৪জি। এটি একটি কিপ্যাড ফোন। পশ্চিমবঙ্গ তথা ভারতের নানা শহরতলি বা শহরাঞ্চলে স্মার্টফোন ব্যবহারকারীদের সংখ্যাই বেশি। ২০১৯-এর মধ্যে গ্রামের দিকেও সম্পূর্ণ ৪জি পরিষেবা চালু হতে চলেছে। সেই প্রতিযোগিতায় টিকে থাকার জন্যই এই নতুন ফোনটি লঞ্চ করেছে নোকিয়া কোম্পানি।

এই বিষয়ে অন্যান্য খবর

অ্যান্ড্রয়েড নয়, ফোনটিতে থাকবে নোকিয়ার নিজস্ব অপারেটিং সিস্টেম ‘কাইওএস’। ৪ জিবির ইন্টারনাল স্টোরেজ, ২.৪৫ কিউভিজিএ ডিসপ্লে, কার্ভড স্ক্রিন, ১৫০০ এমএএইচ, ৫১২ এমবি র‌্যাম, কোয়ালকোর আর ২০৫ (এমএসএম৮৯০৫), এমএসএম৮৯০৫ ডুয়াল কোর ১.১ গিগাহাৎর্জ প্রসেসর, ওয়াইফাই ৮০২.১১ বি/জি/এন, ২ মেগাপিক্সেল ক্যমেরা এবং এলইডি ফ্ল্যাশ প্রভৃতি ফিচার থাকছে এই ফোনে। এছাড়া ফেসবুক, টুইটার, গুগল সার্চ, গুগল অ্যাসিসট্যান্ট প্রভৃতি অ্যাপও চালানো যাবে এই ফোনে। তবে এখনও পর্যন্ত ফোনটির দাম জানা যায়নি।

সম্ভবত চলতি বছরের মে মাসে ভারতীয় বাজারে আসতে চলেছে এই ফোনটি। এমনই প্রকাশ পেয়েছে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে।