বাংলাদেশের বিরুদ্ধে নামার আগেই বিরাট কোহলি মানসিকভাবে উজ্জীবিত হয়ে গিয়েছিলেন মঙ্গলবার। আইসিসির ক্রমতালিকায় মঙ্গলবারেই শীর্ষস্থান দখল করেছেন তিনি। এর মধ্যেই এল আরও এক সুখবর। দেশের কোটি কোটি তরুণের জ্বলন্ত অনুপ্রেরণা তিনি। তিনিও যে দুনিয়ার নামি চিত্রকারকে উজ্জীবিত করবেন, এতে আর আশ্চর্য কী!

বিশ্বে সাসা জাফরি নামি শিল্পী হিসেবেই পরিচিত। সেলিব্রিটিদের চিত্র অঙ্কন করায় তাঁর সুনাম বিশ্বজুড়ে। জন্মগতভাবে তিনি ভারত-পাক দুই দেশেরই সন্তান। তবে তিনি থাকেন দুবাইতে। ডেভিড বেকহ্যাম, আলেক্স ফার্গুসন, মহেন্দ্র সিংহ ধোনি, যুবরাজ সিংহ, সচিন তেন্ডুলকরদের এর আগে তাঁর আঁকার ‘কনটেন্ট’ হিসেবে বেছে নিয়েছিলেন তিনি। তবে এবার তাঁর আঁকার বিষয়বস্তু স্বয়ং ভারতীয় ক্রিকেট দলের নেতা বিরাট কোহলি। কোহলির দশ বছরের আইপিএল-এর বিভিন্ন উদযাপনের মুহূর্ত তুলি-বন্দী করাই ছিল জাফরির কাজ।

চিত্রকর সাশা জাফরির সঙ্গে বিরাট। ছবি : ইনস্টাগ্রাম

কোহলির বিভিন্ন সাফল্যের মুহূর্ত নিজের তুলির আঁচড়ে ফুটিয়ে তুলেছেন তিনি। সেই পেইন্টিং-ই এবার বিক্রি হল ২৪ কোটি টাকায়, যা অভূতপূর্ব। লন্ডনে সম্প্রতি বিরাট কোহলির ফাউন্ডেশন যে চ্যারিটি ডিনার আয়োজন করেছিল, সেখানেই নিজের এই পেইন্টিং উন্মোচন করেন জাফরি।

এই বিষয়ে অন্যান্য খবর

এক সাক্ষাৎকারে সম্প্রতি এই বিখ্যাত শিল্পী বলেন, ‘‘সেলিব্রিটিদের কীর্তি আঁকা মোটেও সহজ কাজ নয়। ওঁদের সঙ্গে অনেক সময় কাটিয়েছি আঁকার সূত্রে। কেউ কেউ নিজের ব্যাপারে সহজে আলোচনা করেন। তবে অনেকেই নিজের কথা খোলসা করতে চাননা।’’

বিরাট কোহলিকে নিয়ে সেই বিখ্যাত চিত্র নিলামে কিনেছেন লন্ডনেরই প্রবাসী ভারতীয় পুনম গুপ্তা। নিলামে সেই ছবির দাম ওঠে ২.৯ মিলিয়ন পাউন্ড। ভারতীয় মুদ্রায় যার মূল্য ২৩.৭৬ কোটি টাকা।