পঞ্চায়েত নির্বাচন নিয়ে মামলা যেন পিছু ছাড়ছে না রাজ্য নির্বাচন কমিশনকে। গোটা পঞ্চায়েত ভোট বাতিল করার আবেদন নিয়েই নতুন করে মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। বুদ্ধিজীবী মঞ্চের তরফে করা মামলাটি আদালত সোমবার গ্রহণ করেছে। 

বুদ্ধিজীবী মঞ্চের তরফে প্রদীপ কুমার চক্রবর্তী জনস্বার্থ মামলাটি করেন। বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে আজ মামলাটি ওঠে। 

মামলাকারীর আইনজীবী সুপ্রদীপ রায় বলেন, সুপ্রিম কোর্ট গত ১০ মে রাজ্য নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছিল, শান্তিপূর্ণ পঞ্চায়েত নির্বাচন করতে। কিন্তু ভোট-হিংসার কারণে ওই দিনে ২১ জনের মৃত্যু হয়। 

এছাড়া রাজ্যজুড়ে গোলমাল, অশান্তি তো ছিলই। দেশের শীর্ষ আদালত শান্তিপূর্ণ ভোটের নির্দেশ দিলেও কমিশন এবং রাজ্য প্রশাসন তা মানেনি। তাই পঞ্চায়েতের সমস্ত নির্বাচনী প্রক্রিয়া বাতিল করুক হাইকোর্ট। 

তখন রাজ্য নির্বাচন কমিশন আদালতে দাবি করে, পঞ্চায়েত ভোট ইতিমধ্যেই হয়ে গিয়েছে। ফলে এই মামলার কোনও গ্রহণযোগ্যতা থাকতে পারে না। কিন্তু বিচারপতি দেবাংশু বসাকের গ্রীষ্মকালীন অবকাশের বেঞ্চ মামলাটি গ্রহণ করেছে। ফলে আইনি প্যাঁচে ফের পড়ে গেল পঞ্চায়েত ভোট। মামলার পরবর্তী শুনানি আগামী ৬ জুলাই।