কোচ সঞ্জয় সেন প্রস্থান করেছেন। মিনার্ভা ম্যাচের পর সেই প্রস্থানের তালিকা দীর্ঘতর হওয়ার পথে। বৃহস্পতিবারে পারস্পরিক সহমতের ভিত্তিতে ছেড়ে দিলেন ক্রোমা। শঙ্করলাল চক্রবর্তী কোচ হিসেবে আইলিগ-এ অভিষেক ম্যাচেই জয়। ধরে নেওয়া হয়েছিল কোচ বদলে সবুজ মেরুনের ভাগ্যও বদলাবে। তবে বাগান সেজে ওঠার বদলে ফের লন্ডভণ্ড শঙ্করলালের দ্বিতীয় ম্যাচে।

সূত্রের খবর, মিনার্ভা ম্যাচের পরেই বাগান ফুটবলারদের সঙ্গে ড্রেসিংরুমে একান্তে বৈঠকে বসেছিলেন কর্তারা। সেখানেই নাকি ফুটবলাররা স্বীকার করে নেন আইলিগের নবতম ক্লাবের বিরুদ্ধে মোটেই ভাল খেলতে পারেননি তাঁরা। এরপরে কর্তারা কার্যত ঠিক করে নেন, ছাঁটাইয়ের পথে হাঁটতে হবে।

কর্তারা ‘মার্চিং অর্ডার’ দেওয়ার আগেই ইস্তফা দিয়েছেন চেতলার সঞ্জয়। মিনার্ভা ম্যাচের পরেই ছে়ড়ে দিলেন ক্রোমা। কানাঘুষোয় শোনা যাচ্ছে, খারাপ পারফরম্যান্সের জন্য ছেড়ে দেওয়া হচ্ছে ডিপান্ডা ডিকাকেও।

এবেলা.ইন-এ আগেই জানানো হয়েছিল, ডিপান্ডা ডিকাকে ছেড়ে দিতে চলেছে মোহনবাগান। তবে প্রাথমিকভাবে ক্রোমাকে ছাড়ার পরিকল্পনা ছিল না বাগান কর্তাদের। সঞ্জয় জমানায় স্কিমার হিসেবে স্ট্রাইকারের পিছন থেকে খেলতেন লাইবেরিয়ান তারকা। সেই ভূমিকায় খেলতে পারছেন না বলে, আগেই ‘অভিযোগ’ করেছিলেন ক্রোমা।

শঙ্করলালের কোচিংয়ে অবশ্য ডাবল স্ট্রাইকারে ডিকার পাশে খেলছিলেন ক্রোমা। তাতেও তিনি ব্যর্থ। উপরন্তু মোক্ষম সময়ে মিনার্ভা ম্যাচে পেনাল্টি মিস করে দলকে ডুবিয়েছেন।

সবমিলিয়ে ক্রোমার পর ডিকার বিদায় ঘণ্টা বেজে গিয়েছে। কিন্তু কোন তারকাকে সই করাতে পারে মোহনবাগান? ক্লাবের অন্দরে কান পাতলে উঠে আসছে দুটো নাম— এডে চিডি এবং পেন ওর্জি। দুই নাইজেরীয় তারকাকে ধরে হিসেব নিকেশ শুরু হয়ে গিয়েছে বাগানের অন্দরমহলে।

ইস্টবেঙ্গলের জার্সিতে এডে চিডি এবং পেন ওরজি। — নিজস্ব চিত্র (ফাইল)

ইস্টবেঙ্গলে চার্লসের বদলে ডুডু-র আসা একপ্রকার পাকা। চার্লসের বদলি খুঁজতে গিয়ে ইস্টবেঙ্গল কর্তারা চিডির সঙ্গেও একপ্রস্থ কথা চালিয়েছিলেন বলে খবর। প্রাথমিক কথাবার্তা চালানোর পর চিডির কাছে আর ফোন আসেনি ইস্টবেঙ্গল কর্তাদের।

এরপর চিডির সঙ্গে ভিয়েতনামের এক ক্লাবের কথা প্রায় পাকা হয়ে যায়। তবে এরপরেই ‘কহানি মে টুইস্ট’। ভিয়েতনামে চলতি সপ্তাহেই যাওয়ার কথা ছিল চিডির। তবে তাঁর আগেই চিডির সঙ্গে যোগাযোগ করেন মোহনবাগান কর্তারা। এমনটাই ভিতরের খবর।

পেন ওরজি বেশ কিছুদিন ক্লাব-ছাড়া। তবে সূত্রের খবর, ওরজিকেই চাইছেন বাগান কর্তারা। ইস্টবেঙ্গলে খেলে যাওয়ার পর মহামেডানের জার্সিতে খেলেছিলেন। আইএসএল-এ কেরল ব্লাস্টার্সের হয়েও খেলেছেন পেন।

জানা গিয়েছে, পেন ক্লাব কর্তাদের কাছে একটি সুযোগ দেওয়ার আর্জি জানিয়েছেন। সেই আর্জিতে সাড়া দিয়ে কলকাতায় খেলে যাওয়া তারকা ফুটবলারকে ফেরাতে ইচ্ছুক। পাশাপাশি ভেসে উঠছে র‌্যান্টি মার্টিন্সের নামও।

সবমিলিয়ে কলকাতায় চিডি-পেন, র‌্যান্টিকে ফের কলকাতায় ময়দান দাপাতে দেখা যায় কিনা, সেটাই আপাতত দেখার।