বাঙালি নববধূর সাজে রীতিমতো নজর কাড়ছেন তিনি। আর সেই লুক-এরই সৌজন্যে জমাট আড্ডা কলকাতার স্লাইফক্স গ্যাসট্রো পাব-এ। এষা দেওল তখতানি তাঁর কাম ব্যাক ফিলম ‘কেকওয়াক’-এর বেঙ্গলি ব্রাইডাল লুক-এর পোস্টার উদ্বোধন উপলক্ষেই কলকাতায় এসেছিলেন। উপলক্ষ যা-ই হোক না কেন, এষাকে ঘিরে জমে ওঠা আড্ডায় যেন পাওয়া গেল বাঙালি বিয়েবাড়ির উত্তাপ। 

২২ মিনিটের শর্ট ফিলম ‘কেকওয়াক’-এর পরিচালক রাম কমল মুখোপাধ্যায়ের সৌজন্যে জানা গেল, প্রায় তিন ঘণ্টা লেগেছে এষাকে বঙ্গবধূ করে তুলতে। এই লুক-এর রচয়িতা ক্যারিন পাঞ্জওয়ানি। সাচ্চা জরির কাজ করা বেনারসীটিও ক্যারিনেরই খুঁজে বের করা। নববধূর লুকস সম্বলিত এই পোস্টারের ডিজাইন কলকাতার একতা ভট্টাচার্যের। 

‘কেকওয়াক’-এর কাহিনি ও চিত্রনাট্য রাম কমল মুখোপাধ্যায়েরই। অনুষ্ঠানে তিনি জানালেন, তিনি এই কাহিনি থেকে কোনও দিন যে ছবি তৈরি করবেন, তা ভাবেননি। তাঁকে পরিচালনায় অনুপ্রাণিত করেন এষাই। পোস্টারে এষাকে দু’টি লুক-এ দেখা গিয়েছে। এই দ্বৈত চেহারাই কাহিনির অনেকটা আভাস দেয়। সহ-পরিচালক অভ্র চক্রবর্তী জানান, প্রযোজক অরিত্র দাস প্রথেমে তাঁর সঙ্গে ছবিটি নিয়ে আলোচনা করেন। পরে রাম কমলের সঙ্গে তাঁর পরিচয় হয়। 

রাম কমল ও অভ্র এক পূর্ণাঙ্গ ফিচার ফিলমের যত্নেই তৈরি করেছেন ‘কেকওয়াক’। এতে অবশ্যই একটা মেসেজ থাকছে, কিন্তু সেটা কখনই খুব চিৎকৃত নয়। ব্রাইডাল মেকআপের এই দৃশ্য সম্পর্কে বিশদে জানতে হলে ছবিটা দেখতে হবে। চরিত্রের হাতের শাঁখা-পলা নিয়ে প্রশ্ন তুলেতই এষা জানালেন, সেগুলো কালীঘাট থেকে অর্ডার দিয়ে আনানো হয়েছে। 


পোস্টার লঞ্চ অনুষ্ঠানের এক ঝলক। নিজস্ব চিত্র

ছবির অন্যতম অভিনেতা তরুণ মালহোত্র জানালেন, এর আগে তিনি প্রদীপ সরকারের সঙ্গে কাজ করেছেন। রাম কমল যখন তাঁর কাছে এষা দেওলের সঙ্গে কাজ করার প্রস্তাব তাঁর কাছে রাখলেন, তখন তিনি অভিভূত হয়ে পড়েছিলেন। 

ছবির আর এক প্রযোজক এবং সুরকার শৈলেন্দ্র কুমারের কাছে জানা গেল, তাঁর ঘরনি একজন বাঙালিনী। তাঁর চিরকালীন প্রেরণা রাহুল দেব বর্মন, কিশোর কুমার, কুমার শানু। ছবির চিত্রনাট্য তাঁকে আকর্ষণ করেছে বলেই তিনি এই ছবির সঙ্গে নিজেকে যুক্ত করেছেন। সহ-প্রযোজক অরিত্র দাসের কথায়, রাম কমল ও এষার রসায়ন এই ছবিকে অন্য মাত্রা দিচ্ছে। 

অ্যাসর্টেড মোশন পিকচার্স এবং এসএস ১ এন্টারটেনমেন্ট-এর ব্যানারে ‘কেকওয়াক’-এর টিজার পোস্টার লন্ডনে উদ্বোধন করেছেন হেমা মালিনী। এখন কলকাতায় এই পোস্টার লঞ্চের সঙ্গে সঙ্গে শুরু হয়ে গেল এই ছবির পুরোদস্তুর প্রচার। অক্টোবরে ‘কেকওয়াক’ রিলিজ করতে পারে বলে জানা গিয়েছে।