বৃহস্পতিবার প্রণব-কন্যা শর্মিষ্ঠা মুখোপাধ্যায় আশঙ্কা করেছিলেন তাঁর বাবা যদিও নাগপুরে যাচ্ছেন আরএসএস-এর অনুষ্ঠানে যোগ দিতে, কিন্তু তাঁর ভুয়ো ছবি ছড়িয়ে দেওয়ার চক্রান্তও হতে পারে গেরুয়া ব্রিগেডের তরফে।

তাঁর আশঙ্কাই যেন সত্যি হল। প্রণবের আরএসএস-এর অনুষ্ঠানের ভাষণের পরেই দেখা গেল, একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে সঙ্ঘ প্রধানের সঙ্গে মঞ্চে দাঁড়িয়ে আরএসএস-এর ঢঙে ধ্বজপ্রণাম করছেন প্রণবও। মাথায় সঙ্ঘের টুপিও রয়েছে।

কিন্তু আসলে প্রণববাবু মঞ্চে থাকলেও, সঙ্ঘের অন্য কর্তারা ধ্বজপ্রণাম করলেও, প্রাক্তন রাষ্ট্রপতি তা করেননি। তিনি সবার সঙ্গে মঞ্চে দাঁড়িয়েছিলেন মাত্র। 

আর সঙ্ঘের কর্তাদের মতো তিনি কালো টুপিও পরেননি। 

তবুও এই ধরনের ছবি ভাইরাল হওয়ায় শর্মিষ্ঠার কথাই যেন সত্যি হল। নিজের টুইটার আসল ও নকল ছবি দু’টোই পোস্ট করে তিনি লিখেছেন, ‘‘দেখুন ঠিক এটাই আমি আশঙ্কা করছিলাম আর বাবাকে সাবধান করেছিলাম। কয়েক ঘণ্টাও হয়নি আর বিজেপি/আরএসএস-এর ‘ডার্টি ট্রিকস ডিপার্টমেন্ট’ পুরোদমে নেমে পড়েছে।’’

এই বিষয়ে অন্যান্য খবর

তাঁর বাবাকে সাবধান করে শর্মিষ্ঠা আগে বলেছিলেন, আপনি নাগপুরে গিয়ে বিজেপি/আরএসএস-কে পূর্ণ সুযোগ দিচ্ছেন ভুয়ো খবর ছড়ানোর। 

তবে তাঁর পরিবারের মধ্যে যে মতভেদ রয়েছে তা স্বীকার করে নিয়েও শর্মিষ্ঠা বলেছেন, ‘‘আমরা গণতান্ত্রিক, তর্কবাজ পরিবার। আর আমার বাবার থেকেই এটা শিখেছি।’’

তবে আরএসএস-এর মতবাদের সমর্থনে কোনও কথাই বলেননি প্রাক্তন রাষ্ট্রপতি। বরং সঙ্ঘের জাতীয়তাবাদের ধারনার বিপরীত বক্তব্যই রেখেছিলেন প্রণব।