ডমিনিক থিমের ব্যাকহ্যান্ডটা লং পড়তেই মাথার উপর দু’হাত ছুড়ে দিলেন লাল মাটির রাজা। ঐতিহাসিক হয়ে থাকল বার্সেলোনার কোর্টে ‘লা দেসিমা’র অবিশ্বাস্য ডাবল সম্পূর্ণ হওয়ার মুহূর্তটা।

গত রবিবার ওপেন যুগের একমাত্র প্লেয়ার হিসাবে মন্টে কার্লো মাস্টার্স দশ বার জেতেন। সাত দিন পর রাফায়েল নাদাল ফের স্পর্শ করলেন সেই ইতিহাস। বার্সেলোনায় দশটা ফাইনালে উঠে অজেয় থেকে। যার পর বলা হচ্ছে, ক্লে কোর্টে নাদালের একমাত্র প্রতিদ্বন্দ্বী এখন তিনি নিজে!

চ্যাম্পিয়ন নাদাল আবেগে ভাসলেন। বললেন, ‘‘দু’সপ্তাহে দু’টো খেতাব। ক্লে মরসুমে স্বপ্নের শুরু হল। বার্সেলোনায় নিজের ক্লাবে এই দশম খেতাবটা বিরাট ব্যাপার। খুব আবেগতাড়িত হয়ে পড়েছি।’’

ফাইনালে উল্টো দিকে ছিলেন বিশ্বের ন’নম্বর, তেইশ বছরের অস্ট্রীয় তরুণ ডমিনিক থিম। যাঁকে এখনই লাল মাটিতে নাদালের উত্তরসূরী বলা শুরু হয়েছে। কিন্তু রবিবার স্প্যানিশ কিংবদন্তি নিজের রাজত্বে ৬-৪, ৬-১ উড়িয়ে দিলেন চ্যালেঞ্জারকে।

ক্লে কোর্টে নাদালের ৫১তম এবং কেরিয়ারের ৭১ নম্বর খেতাব এল গোটা টুর্নামেন্টে কোনও সেট না খুইয়ে। গত দশ ম্যাচে অপরাজিত নাদালের এটা ছিল মরসুমের পঞ্চম ফাইনাল। এবং যে দাপটে খেলছেন, তাতে লাল মাটির রাজাকে ফরাসি ওপেনেও ফাইনালে না দেখার কোনও কারণ পাচ্ছেন না বিশেষজ্ঞরা।