আবারও বাজারে নতুন নোট আসা নিয়ে জোর জল্পনা। অন্তত দু’টি সর্বভারতীয় সংবাদপত্রের দাবি অনুযায়ী, খুব শিগগিরই ২০০ টাকার নোট বাজারে আনতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক।

বিশেষ সূত্র উদ্ধৃত করে একটি ইংরেজি দৈনিকের দাবি, মার্চ মাসের রিজার্ভ ব্যাঙ্কের বোর্ড মিটিংয়েই ২০০ টাকার নোট বাজারে আনার প্রস্তাব পাস হয়েছে। আরও দাবি করা হয়েছে, জুন মাসেই ২০০ টাকার নোট ছাপার কাজ শুরু হতে পারে। কেন্দ্রীয় সরকার ছাড়পত্র দিলেই এই নতুন নোট ছাপার কাজ শুরু করবে রিজার্ভ ব্যাঙ্ক। যদিও বিষয়টি নিয়ে এখনও সরকারিভাবে রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে কিছু জানানো হয়নি। 

আরও পড়ুন

আরবিআই-গভর্নর উর্জিতের মাইনে এক ধাক্কায় বাড়ল। পাবেন আকাশছোঁয়া অর্থ

২০০ টাকার নতুন নোট বাজারে এলে সাধারণ মানুষের যে অনেকটাই সুবিধে হবে, তা বলার অপেক্ষা রাখে না। কারণ, নোট পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়ে গেলেও ২০০০ টাকার নোট ভাঙানো নিয়ে এখনও সমস্যায় পড়তে হয় সাধারণ মানুষকে। যদিও, ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিল হওয়ার পর থেকেই বিভিন্ন মূল্যমানের নতুন নোট বাজারে আসা নিয়ে বিভিন্ন রকম জল্পনা চলেছে। যেমন ১০০০ টাকার নতুন নোট ফের বাজারে আসতে পারে বলেও শোনা গিয়েছে। ১০০, ৫০, ২০, ১০ টাকার নতুন নোট ছাপা হবে বলে বিভিন্ন সংবাদমাধ্যমের খবর প্রকাশ পেয়েছে। শেষ পর্যন্ত সত্যিই ২০০ টাকার নোট ছাপা হয় কি না, সেটাই এখন দেখার।

গত ১৩ মার্চ এটিএম থেকে টাকা তোলার উপরে সমস্ত নিষেধাজ্ঞা তুলে নেয় রিজার্ভ ব্যাঙ্ক। যদিও ছোট নোটের ঘাটতি এখনও রয়ে গিয়েছে। ২০০০ নোট সহজেই পাওয়া গেলেও অনেক সময়ই ৫০০, ১০০ টাকার নোট এটিএম-এ থাকছে না। ফলে ব্যবসায়ী থেকে সাধারণ মানুষ, সমস্যায় পড়ছেন অনেকেই। ২০০ টাকার নোট বাজারে এলে সেই সমস্যা অনেকটাই মিটবে।