ফিরে আসতে পারে রিলায়েন্স জিও-র ‘ফ্রি’ ধামাকা। তবে এবার আর মোবাইল ডেটা নয়। মোবাইলের মতো ভারতের ব্রডব্যান্ডের বাজারে বিপ্লব আনতে চায় মুকেশ অম্বানীর সংস্থা রিলায়েন্স জিও ইনফোকম। শুরুতেই তিন মাসের বিনামূল্যের পরিষেবা দিয়ে ‘জিও ফাইবার’ নামে ব্রডব্যান্ড পরিষেবা শুরু করতে চায় এই সংস্থা। সর্বভারতীয় একটি সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে এমনই দাবি করা হয়েছে।

প্রথমে ফ্রি অফার, তার পরে তুলনামূলক সস্তার বিভিন্ন প্ল্যান বা ডেটা প্যাক। মোবাইল ক্ষেত্রে রিলায়ন্সে যে সস্তায় পরিষেবা দেওয়ার স্ট্র্যাটেজি নিয়েছিল, তার পরে অন্যান্য সংস্থা ‘দামের প্রতিযোগিতায়’ নামতে বাধ্য হয়েছিল।

 ব্রডব্যান্ড পরিষেবার ক্ষেত্রেও একই লক্ষ্য নিচ্ছে রিলায়েন্স জিও। শোনা যাচ্ছে, আগামী জুন মাস থেকেই ভারতের পাঁচটি শহরে ফ্রি ট্রায়াল অফার শুরু করে দিতে চায় রিলায়েন্স। এই পাঁচটি শহর হল গুজরাতের জামনগর, দিল্লি, মুম্বাই, চেন্নাই এবং হায়দরাবাদ। 

আরও পড়ুন

জিও নিয়ে এলে ১০ দুরন্ত অফার। শুরু ১৯ টাকায়, শেষ ৯৯৯৯ টাকায়

সস্তায় ন্যূনতম একশো এমবিপিএস ডেটা স্পিডের আল্ট্রা ফাস্ট ব্রডব্যান্ড পরিষেবা দিয়ে ভবিষ্যতে মোবাইলের মতোই ভারতীয় বাজার দখল করার লক্ষ্য নিয়েছে রিলায়েন্স জিও ইনফোকম। অসমর্থিত সূত্র উদ্ধৃত করে দাবি করা হচ্ছে, জুন মাস থেকেই ‘জিও ফাইবার প্রিভিউ অফার’-এ গ্রাহকদের প্রথম তিন মাস বিনামূল্যের ব্রডব্যান্ড পরিষেবা দিতে শুরু করবে রিল্যায়েন্স জিও।

অন্য একটি রিপোর্টের দাবি অনুযায়ী, রিলায়েন্স হোম ব্রডব্যান্ড অথবা ফাইবার-টু-হোম (এফটিটিএইচ)-এ ৫০০ টাকার বিনিময়ে ৬০০ জিবি ডেটা পাবেন গ্রাহকরা। আর ১০০ এমবিপিএস স্পিডে ১০০০ জিবি ডেটা পাওয়ার জন্য মাসে ২০০০ টাকা খরচ পড়বে গ্রাহকদের।