ফের একশো টাকার নতুন নোট বাজারে আসা নিয়ে জল্পনা। একটি সর্বভারতীয় হিন্দি দৈনিকে প্রকাশিত খবর অনুযায়ী খুব শিগগিরই বাজারে নতুন নকশার একশো টাকার নোট ছাড়তে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক।

ওই প্রতিবেদনে প্রকাশ, নতুন এই একশো টাকার নোট হবে বেগুনি রংয়ের। নতুন নোটের উপরে ইউনেসকো-র বিশ্ব হেরিটেজের তালিকায় জায়গা পাওয়া গুজরাতের ঐতিহাসিক ‘রানি কি ভাও’ স্থাপত্যের ছবি থাকবে। আকারে বর্তমান একশো টাকার নোট থেকে কিছুটা ছোট এবং দশ টাকার নোটের তুলনায় সামান্য বড় হবে।

এই বিষয়ে অন্যান্য খবর

নতুন নোট চালু হলেও পুরনো একশো টাকার নোটও বাতিল হবে না বলেই দাবি করা হয়েছে। মধ্যপ্রদেশের দেওয়াসের টাকশালে নতুন নোট ছাপানো শুরুও হয়ে গিয়েছে। মহীশূরের যে প্রেসে দু’ হাজার টাকার নোট ছাপা হয়, সেখানেই একশো টাকার নতুন নোটের নকশা চূড়ান্ত করা হয়েছে।

সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি কালি এবং কাগজ ব্যবহার করেই নতুন এই নোট তৈরি হবে। ফলে নতুন নোট আকারে যেমন ছোট হবে, তেমনই ওজনেও অনেকটা হালকা হবে। পুরনো একশো টাকার নোটের এক বান্ডিলের ওজন যেখানে ১০৮ গ্রাম হতো, সেখানে নতুন নোটের ক্ষেত্রে এক বান্ডিলের ওজন হবে ৮০ গ্রামের কাছাকাছি। 

নতুন এই নোট রাখার জন্য ব্যাঙ্কগুলির এটিএম-এ ফের অদলবদল করতে হবে। নতুন এই নোটে একগুচ্ছ এমন সুরক্ষা বৈশিষ্ট্য রয়েছে, যা শুধুমাত্র অতিবেগুনি রশ্মির সাহায্যেই দেখা সম্ভব।