নির্বাচনে জেতার পরে প্রথম মন্ত্রিসভার বৈঠকেই মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন সরকারি কর্মীদের ‘ইন্টারিম রিলিফ’ বা অন্তর্বর্তীকালীন সুবিধা দেওয়া হবে। এবার তা কার্যকর করতে নির্দেশ দিয়ে দিল অর্থ দফতর। জুলাই মাসের ১ তারিখ থেকেই বেতনের সঙ্গে অতিরিক্ত টাকা পাবেন রাজ্য সরকারের কর্মীরা। সুযোগ পাবেন বিভিন্ন পুরসভা, পুরনিগম, রাজ্য সরকার স্পনসর্ড স্কুল-কলেজের শিক্ষক, কর্মচারীরাও। ইতিমধ্যেই সেই বিজ্ঞপ্তি [মেমোরেন্ডাম নম্বর ২৯২৬-এফ (পি)]  প্রকাশ করেছে অর্থ দফতর।

আরও পড়ুন 

৩০ শতাংশ বেতন বাড়াচ্ছে কেন্দ্র, আরও পিছিয়ে যাবে রাজ্য। দেখুন হিসেব

অর্থ দফতর সূত্রের খবর, সরকারি কর্মীদের বেসিক পে তৈরি হয় ব্যান্ড পে এবং গ্রেড-এর যোগফলের উপরে। বেসিক পে-র মধ্যে যে-ব্যান্ড পে রয়েছে, তারই ১০ শতাংশ অন্তর্বর্তীকালীন সুবিধে হিসেবে দেওয়া হবে। রাজ্য সরকারের বেতন কাঠামোয় মোট পাঁচটি ব্যান্ড পে রয়েছে। তার উপরেই ১০ শতাংশ হারে বেতন বাড়ছে। এই বর্ধিত বেতন দেওয়া হবে যত দিন না রাজ্যে ষষ্ঠ বেতন কমিশন কার্যকর হচ্ছে। ২০১৫ সালের ২৭ নভেম্বর ওই কমিশন গঠন করেছে অর্থ দফতর।

রাজ্য সরকারি কর্মীদের একটি মহলের বক্তব্য, পঞ্চাশ শতাংশ ডিএ বা মহার্ঘ ভাতা বকেয়া পড়ে যাওয়ায় সরকারি কর্মীরা বেশ ক্ষিপ্ত। অন্তর্বর্তীকালীন সুবিধা ঘোষণা করে কর্মীদের কিছুটা খুশি করতেই এই ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।