শুধু কোরিয়া বা চিন নয়, বিশ্বেই নাকি এত বড় মোবাইল ফোন কারখানা নেই। সোমবার উত্তরপ্রদেশের নয়ডায় সূচনা হলে সেই কারখানার। উপস্থিত ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জা-ইন ছাড়াও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

এই উদ্বোধনী অনুষ্ঠানেই স্যামসং জানিয়েছে, এই কারখানা থেকে বছরে কমপক্ষে ১২ কোটি মোবাইল ফোন তৈরি হবে। আর তার মধ্যে একেবারে কম দামের ফোন যেমন থাকবে তেমনই থাকবে দামি ফোনও। 

স্যামসং জানিয়েছে, এই কারখানায় প্রতি মাসে ১ কোটি ফোন তৈরি হবে। যার মধ্যে বেশিটাই হবে কম দামের স্মার্টফোন। এই কারখানা সূচনাতেই স্যামসং আনতে চায় এস-নাইন মডেল। এর দাম ভারতীয় মূল্য ৭০০০ টাকার মধ্যে থাকবে।

ইতিমধ্যেই ভারতের ৪০ কোটি মানুষ স্মার্টফোন ব্যবহার করেন। ৩২ কোটি মানুষ ব্রডব্যান্ড ব্যবহার করেন। এই তথ্য দেওয়ার পাশাপাশি উদ্বোধন অনুষ্ঠানে প্রধামন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ভারত যে ‘মেক ইন ইন্ডিয়া’ পদক্ষেপ নিয়েছে তারই একটা অঙ্গ হয়ে উঠবে এই কারখানা। এটা উত্তরপ্রদেশ তো বটেই ভারতেরও গর্ব বলে উল্লেখে করেন মোদী।  

গত সাধারণ বাজেটেই দেশে স্মার্টফোনের যন্ত্রাংশ আমদানীর উপরে কর বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। এর পিছনে লক্ষ্য ছিল, যাতে ভারতেই তৈরি হয় যন্ত্রাংশ ও মোবাইল ফোন। তারই ফলশ্রুতি স্যামসংয়ের এই কারখানা। জানা গিয়েছে, এ দেশে এখনও পর্যন্ত স্যামসং মোট ৭০,০০০ কর্মসংস্থান সৃষ্টি করেছে। এই কারখানা থেকে ১০০০ কর্মসংস্থান হবে ।