আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার বিষয়টি এখন আর কল্পনার পর্যায়ে নেই। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে এর প্রসার বেড়েই চলেছে। চিন-জাপানের মতো দেশগুলিতেও পরীক্ষামূলকভাবে রোবটের ব্যবহার শুরু হয়ে গিয়েছে। এ সবের মধ্যেই এবার অভিনব পদক্ষেপ করল সৌদি আরব।  আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল আরাবিয়ায় প্রকাশিত খবর অনুযায়ী, মধ্য প্রাচ্যের এই দেশটি এবার এক যন্ত্রমানবকেই নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। প্রকাশিত প্রতিবেদনের দাবি, পৃথিবীতে কোনও রোবটকে নাগরিকত্ব দেওয়ার ঘটনা এই প্রথম।

জানা গিয়েছে, রোবটটি একজন নারী এবং তার নাম সোফিয়া। ইতিমধ্যেই সোফিয়া রাজধানী রিয়াধে আয়োজিত ফিউচার ইনভেস্টমেন্ট সামিট-এ বক্তব্য রাখার জন্য অংশগ্রহণ করেছে। দেশের আধুনিকীকরণের জন্য বিদেশি বিনিয়োগ টানতে এই সামিট-এর আয়োজন। অনুষ্ঠানে সোফিয়া জানায়, ‘‘সৌদি আরবকে কৃতজ্ঞতা জানাই। এই অনন্য সম্মান পেয়ে আমি গর্বিত ও সম্মানিত বোধ করছি। এটা ঐতিহাসিক একটি মুহূর্ত। কারণ এই প্রথম সারা বিশ্বে কোনও রোবট নাগরিকত্ব পেল।’’

এই বিষয়ে অন্যান্য খবর

প্রসঙ্গত, কল্পবিজ্ঞানের আঙিনায় মানুষের সঙ্গে পাল্লা দেওয়ার মতো ক্ষমতাসম্পন্ন রোবটের দেখা মিলেছে সেই কবে থেকে। সত্যজিৎ রায়ের বিখ্যাত ছোটগল্প ‘অনুকূল’-এর কথা এ প্রসঙ্গে মনে করা যেতেই পারে। কিন্তু বাস্তবের পৃথিবীতে এখনও বিষয়টি  গবেষণাধীন। এই নিয়ে নিত্যনতুন গবেষণা করেই চলেছেন বিজ্ঞানীরা। সেই গবেষণার ইতিহাসে সোফিয়ার ঘটনা নিঃসন্দেহে একটি নতুন অধ্যায় সৃষ্টি করল।
 

Copyright © 2018 Ebela.in - All rights reserved