ট্রেন্টব্রিজে দুর্ধর্ষ জয়ের সৌজন্যে ভারত আপাতত ইংল্যান্ড সিরিজে ১-২-এ ব্যবধান কমিয়ে এনেছে। চতুর্থ টেস্টেই সিরিজে সমতা ফেরানোর চ্যালেঞ্জ। এর মধ্যেই অনভিপ্রেত বিতর্কে জড়িয়ে পড়লেন জাতীয় দলের দুই তারকা শিখর ধবন ও মুরলি বিজয়। প্রশ্ন উঠে গিয়েছে জয়ের উদযাপন নিয়ে।

এই বিষয়ে অন্যান্য খবর

কী করেছিলেন শিখর-বিজয়? নিজের টুইটারে শিখর ধবন একটা ছোট ছবি পোস্ট করেছিলেন জাতীয় দলের জার্সিতে। হাতে ধরা বিয়ারের বোতল। সঙ্গী ছিলেন মুরলি বিজয়। ক্যাপশনে তিনি লিখেছিলেন, ‘‘বন্ধুর সঙ্গে দারুণ জয় উপভোগ করছি।

এতেই শুরু বিতর্কের ঢেউ। ট্রেন্টব্রিজে তৃতীয় টেস্টে রুদ্ধশ্বাস জয় পেয়েছিল ভারত। শেষ দিনে জয়ের জন্য প্রয়োজন ছিল মাত্র এক উইকেটের। অশ্বিনের বলে অ্যান্ডারসন আউট হতে মাঠেই উদ্দাম সেলিব্রেশন শুরু করে দেন ভারতীয় ক্রিকেটাররা। তবে ড্রেসিংরুমে বিয়ারের বোতল হাতে সেলফির দৃশ্য মেনে নিতে পারেননি ক্রিকেট সমর্থকরা। সোশ্যাল মিডিয়াতেই একের পর এক ক্ষোভ আছড়ে পড়তে থাকে দুই ক্রিকেটারের উদ্দেশে।

বিয়ারের বোতল হাতে ক্রিকেট জয় উদযাপনের দৃশ্য মোটেই নতুন নয়। অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের ক্রিকেটাররা সেলিব্রেশন করার মাধ্যম হিসেবে বেছে নেন শ্যাম্পেন অথবা বিয়ারকেই। কিন্তু রক্ষণশীল ভারতীয় সমর্থকরা জাতীয় দলের জার্সিতে দুই ক্রিকেটারের এমন দৃশ্য মেনে নিতে পারেননি। ঘটনাচক্রে, দুই ক্রিকেটারই নিজেদের পারফরম্যান্সের কারণে সমালোচিত হয়েছেন। তৃতীয় ও চতুর্থ টেস্ট থেকে আগেই বাদ দেওয়া হয়েছে মুরলি বিজয়কে।