আপনি ‘কিকি চ্যালেঞ্জ’-এর কথা শুনেছেন? ব্যাপারটা আর কিছুই নয়, চলন্ত গাড়ি থেকে নেমে এসে বাজনার তালে তালে নাচতে হবে। গাড়িও চলছে, আপনিও নেচে যাচ্ছেন। তার পর খানিক বাদে আবার আপনি উঠে আসবেন গাড়ির মধ্যে। বুঝতেই পারছেন কেমন নির্বুদ্ধিতার পরিচয় দিতে হবে এই চ্যালেঞ্জ নিতে গেলে! তবুও এটাই হয়তো এযুগের দস্তুর, একবার কিছু ভাইরাল হলেই হল, সবাই সেটা নিয়ে মেতে উঠতে চাইবে। 

এমনই বিপজ্জনক এক চ্যালেঞ্জ এই মুহূর্তে ঘুরে বেড়াচ্ছে সোশ্যাল মিডিয়ায়। হলিউডের সুপারস্টার উইল স্মিথও এই চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছেন। ইনস্টাগ্রাম ও টুইটারে অনেকেই পোস্ট করে চলেছেন এই ধরনের ভিডিও। সব ক্ষেত্রেই ‘ইন মাই ফিলিংস’ গানটি বাজানো হয়েছে।

 

সোশ্যাল মিডিয়া কমেডিয়ান শিগ্গি একটি ভিডিও পোস্ট করেন। সেখানে গাড়ি থেকে নেমে এমন নাচ করার ব্যাপারটা ছিল। সেই শুরু। সোশ্যাল মিডিয়ায় ক্রমে ছড়িয়ে পড়ে ‘কিকি চ্যালেঞ্জ’।  

শুধু তো বিদেশ নয়, এই চ্যালেঞ্জ চলে এসেছে এদেশেও। এই ধরনের বিশ্রী কাণ্ড ঘটিয়ে অনেকেই দুর্ঘটনায় পড়েছেন। তবু এই প্রবণতা বাড়ছে। 

সম্প্রতি মুম্বই পুলিশ তাদের অফিশিয়াল অ্যাকাউন্টের মাধ্যমে জানিয়ে দিয়েছে, এই ধরনের চ্যালেঞ্জ নেওয়ার অর্থ, নিজের তো বটেই, অন্যকেও বিপদে ফেলা। তাদের বক্তব্যে পরিষ্কার করে বলে দেওয়া হয়েছে, এই  ধরনের কাণ্ড থেকে দূরে থাকতে।