দুরারোগ্য ক্যানসারে ভুগছেন বলিউডের অভিনেত্রী সোনালি বেন্দ্রে। খবর ছড়িয়েছে স্ফুলিঙ্গের মতো। স্বাভাবিক ভাবেই সোনালির ভক্তরা জানতে আগ্রহী ঠিক কী ধরনের ক্যানসার সোনালির? কতটা বিপজ্জনক তাঁর শারীরিক অবস্থা?

সোনালি নিজের টুইটে লিখেছিলেন— তড়িঘড়ি লড়াই ছাড়া কোনও উপায় নেই। আমি তাই আপাতত নিউইয়র্কে। পাশে রয়েছে পরিবার।

এই বিষয়ে অন্যান্য খবর

সূত্রের খবর, মেটাস্ট্যাটিক ক্যান্সারে ভুগছেন সোনালি। এই স্টেজে শরীরের যে জায়গায় ক্যান্সার ছড়িয়েছে সেখান থেকে রক্ত ও লসিকার মাধ্যমে ক্যানসার নানা জায়গায় ছড়াতে থাকে। শরীরের বিভিন্ন অংশে তা টিউমারের আকার ধারণ করে।

যে কোনও ক্যানসারই মেটাস্ট্যাটিক ক্যানসারের আকার ধারণ করে চতুর্থ স্তরে এসে। মেটাস্ট্যাটিক স্তরে ক্যনসার পৌঁছে যাওয়ার অর্থ তা মারাত্মক আকার ধারণ করেছে। মৃত্যুও হতে পারে রোগীর।

কারও লাং ক্যানসার যদি স্তনে ছড়ায় তবে বুঝতে হবে তা মেটাস্ট্যাটিক স্তরে আছে। অনেক সময় এর ফলে ক্যানসারের প্রাথমিক সূত্রটি বুঝতে অসুবিধে হয় ডাক্তারদের। ডাক্তারি পরিভাষায় একে সিইউপি বা ক্যানসার অফ আননোন প্রাইমারি অর্গান বলে।

অনেক ক্ষেত্রেই মেটাস্ট্যাটিক ক্যানসার সারে না, যেমন কারও যদি মেটাস্ট্যাটিক লাং ক্যানসার ধরা পড়ে তার পাঁচ বছর বেঁচে থাকার সম্ভাবনা পাঁচ শতাংশ। ডাক্তারদের এক্ষেত্রে মূল লক্ষ থাকে ক্যানসার সেলের বৃদ্ধির হার কমানো।     

তবে সোনালির আত্মীয়বন্ধুরা আশাবাদী। ৪৩ বছরের অভিনেত্রী জীবনযুদ্ধে শেষ হাসি হাসবেন বলেই সকলে মনে করছেন।