অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার পরে তাঁকে ঘিরে উৎসবের বন্যা। নিউজিল্যান্ড থেকে দেশে ফেরার পর থেকে সংবর্ধনা আর শুভেচ্ছাবার্তার জোয়ারে ভাসছেন ঈশান পোড়েল। তবে প্রতিশ্রুতিমান পেসারকে আগলে রাখার কাজ শুরু করে দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। সিএবি’তে ডেকে ঈশানকে তিনি পরামর্শ দিলেন, এখনও অনেক পথ পাড়ি দিতে হবে।

বাংলার বিশ্বকাপজয়ী ক্রিকেটারকে মঙ্গলবার সিএবি’তে ডেকেছিলেন সৌরভ। নিজের ঘরে বসে কথা বলেন ঈশানের সঙ্গে। তাঁকে বলেন, ‘‘এখানেই থেমে থাকলে চলবে না। পরিশ্রম করে এগিয়ে যেতে হবে। কারণ, পরিশ্রমের কোনও বিকল্প নেই। ভবিষ্যতে আরও সফল হতে হলে ফিট থাকাটা ভীষণ জরুরি।’’ মঙ্গলবার সন্ধ্যায় সিএবি’তে সৌরভের সঙ্গে এক ফ্রেমে ঈশানকে ধরার জন্য তখন চিত্রসাংবাদিকদের ভিড়। সৌরভ বলে উঠলেন, ‘‘এবারের মতো শেষ ছবি এটা। পরেরবার ছবির জন্য পোজ দেব ও টেস্ট খেলার পর।’’

মিনিট দশেক সিএবি প্রেসিডেন্টের সঙ্গে একান্তে কথা বলেন ঈশান। কী কথা হল সৌরভের সঙ্গে? ‘‘সৌরভ স্যার জানতে চেয়েছিলেন রাহুল দ্রাবিড় এবং পারস মামব্রে স্যার কীভাবে উদ্বুদ্ধ করতেন। আমি চন্দননগর থেকে ময়দানে যাতায়াত করি শুনে অবাক হয়েছেন। বলেছেন, ভবিষ্যতে কলকাতায় এসে থাকার কথাও,’’ সৌরভের সঙ্গে সাক্ষাতের পর বলছিলেন ঈশান। গোড়ালিতে চোট নিয়ে বিশ্বকাপের ফাইনালে খেলেছিলেন। তবে দেশে ফিরে বিজয় হাজারে ট্রফিতে খেলতে পারেননি। আপাতত দিন কয়েকের ছুটিতে পরিবারের সঙ্গে মন্দারমণি যাচ্ছেন। ফিরে এসে আগামী সোমবার যাবেন বেঙ্গালুরুতে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে। ফিট হয়ে ফের মাঠে নামার লক্ষ্য নিয়ে।