ইংল্যান্ডের সঙ্গে লড়েও ব্যর্থ হতে হয়েছে। এক টেস্ট আগেই সিরিজ খুইয়েছেন বিরাটরা। ১-৩ ব্যবধানে এখনই পিছিয়ে ভারত। এর আগে দক্ষিণ আফ্রিকার সঙ্গেও ১-২ হারতে হয়েছে। স্বাভাবিক ভাবেই চাপ বাড়ছে রবি শাস্ত্রীর উপরে। এই পরিস্থিতিতে সৌরভ গঙ্গোপাধ্যায় দাবি করলেন, উপমহাদেশের বাইরের সিরিজের জন্য রাহুল দ্রাবিড়কে ব্যাটিং পরামর্শদাতা নির্বাচন করা হলেও তাঁকে দলের সঙ্গে রাখা হয়নি। 

এই বিষয়ে অন্যান্য খবর

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, সম্প্রতি এক সর্বভারতীয় চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে মহারাজ জানিয়েছেন, তিনি, সচিন ও লক্ষ্মণ ক্রিকেট অ্যাডভাইসরি কমিটির তরফ থেকে রাহুলকে ব্যাটিং পরামর্শদাতা ও জাহিরকে বোলিং পরামর্শদাতা হিসেবে নির্বাচিত করেছিলেন। কেন রাহুলদের দেখা গেল না কোহলিদের সংসারে, সে ব্যাপারে তিনি কিছুই জানেন না বলে জানান সৌরভ। 

‘প্রিন্স অফ ক্যালকাটা’ জানিয়েছেন, রাহুলকে ব্যাটিং পরামর্শদাতা নিযুক্ত করা হলে রাহুল সেই প্রস্তাবে রাজি হয়ে যান। এর পর তাঁর সঙ্গে রবির কথাও হয়েছিল বলে জানান সৌরভ। তিনি বলেন, ‘‘এর পরে কী হয়েছিল তা আমি জানি না।’’ এমনকী, কোচ নির্বাচনের ব্যাপারেও যে তাঁদের কমিটির সংশয় ছিল, সেকথাও বলেন তিনি। প্রসঙ্গত, রাহুল ও জাহির নন, ভারতীয় দলের সঙ্গে রয়েছেন ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার ও বোলিং কোচ ভরত অরুণ।

এর পরই রবি শাস্ত্রীর উদ্দেশে সৌরভ বলেন, ‘‘বিরাটের সঙ্গে পরামর্শের পরে যদি রবি শাস্ত্রীকেই ওই দায়িত্ব দেওয়া হয়ে থাকে, তাহলে তাঁকেই সেই দায়িত্ব পালন করতে হবে ও দলের উন্নতিসাধনে ব্রতী হতে হবে।’’

সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটরস-এর পক্ষ থেকে চিফ বিনোদ রাই অবশ্য জানিয়েছেন, এমন কোনও নিয়োগের ব্যাপারে তাঁরা কিছু জানেন না।