শাকসবজি আর ফল স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপকারী, এমনটাই প্রচলিত ধারণা। এমনকী যাঁরা ওজন কমানোর চেষ্টা করছেন, তাঁরা ফ্রুট অ্যান্ড ভেজিটেবল ডায়েটের উপরেই মূলত নির্ভর করেন। কিন্তু এ বার থেকে ওজন কমানোর চিন্তা মাথায় থাকলে, ফল বা শাকসবজি খাওয়ার আগেও এ বার ভাবতে হবে। কারণ সাম্প্রতিক সমীক্ষা জানাচ্ছে, ফল বা শাকসবজিকে ওজন নিয়ন্ত্রণের ক্ষেত্রে যতটা অনুকূল বলে মনে করা হয়, তা আদপে নয়। 

হার্ভার্ড স্কুল অফ পাবলিক হেলথ-এর দ্বারা পরিচালিত একটি সমীক্ষা জানাচ্ছে, ওজন বৃদ্ধির ক্ষেত্রে বিভিন্ন শাকসবজি ফলমূলের মধ্যে সবচেয়ে ক্ষতিকর হচ্ছে ভুট্টা। দেখা গিয়েছে, যাঁরা নিয়মিত মিষ্টি ভুট্টা খান, তাঁদের ওজন গড়ে ২.৪ পাউন্ড (১ কেজির কাছাকাছি) বেশি হয় অন্যদের তুলনায়। এমনকী, যাঁরা প্রতি দিন মটরশুটি খান, তাঁদের ওজনও অন্যদের তুলনায় ১.১ পাউন্ড বেশি হয়। ভুট্টা আর মটরশুটি ছাড়াও আলু, বাঁধাকপি, পেঁয়াজ বা পিচ ফলের মতো খাবার শরীরের ওজন বাড়ায়। 

১ লক্ষ ৩০ হাজার আমেরিকানকে নিয়ে এই সমীক্ষা চালানো হয়েছিল। প্রত্যেকেরই বয়স ছিল ২৪-এর বেশি। এ ক্ষেত্রে যে সমস্ত মানুষ ধূমপান বা মদ্যপান করেন না, কিংবা নিয়মিত ব্যয়াম করেন, তাঁদেরকেই সমীক্ষার অন্তর্ভুক্ত করা হয়। 

আরও পড়ুন

মা হওয়ার পরে এই অভিনব কৌশলেই ১২ কেজি ওজন কমিয়ে ফেলেছেন করিনা

এবার স্রেফ ভাত খেয়েই দু’সপ্তাহে কমাতে পারবেন ওজন। জেনে নিন কীভাবে

তবে কোনও কোনও ফল যে ওজন কমানোর ক্ষেত্রেও সহায়ক হয়, তা জানিয়েছেন সমীক্ষকরা। বলা হয়েছে, ব্লুবেরি ফল ওজন কমানোর ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

তা হলে এ বার থেকে যাঁরা ওজন কমানোর কথা ভাবছেন, তাঁরা রাস্তার ধারে ভুট্টার দোকান দেখলেই ভুট্টাপোড়া খাওয়ার আগে দু’বার ভাবুন। কারণ আপনার অতি প্রিয় এই ফলটিই আপনার ওজন বাড়ার কারণ হয়ে উঠতে পারে।