আর সামান্য কিছু দিন। নতুন এক কীর্তির অংশীদার হতে চলেছে ভারত। সর্দার বল্লভভাই প্যাটেলের এক প্রকাণ্ড মূর্তি তৈরি হচ্ছে গুজরাটে। যার উচ্চতা ১৮২ মিটার বা ৬০০ ফুট। 

এই বিষয়ে অন্যান্য খবর

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘বিবিসি’-তে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, চিনের ‘দ্য স্প্রিং টেম্পল অফ বুদ্ধ’, যার উচ্চতা ১২৮ ফুট, তাকে অতিক্রম করে নয়া রেকর্ড গড়তে চলেছে এই মূর্তি। উচ্চতায় যে হবে ‘স্ট্যাচু অফ লিবার্টি’র প্রায় দ্বিগুণ। এর নাম রাখা হয়েছে ‘স্ট্যাচু অফ ইউনিটি’।

এই মূর্তি হতে চলেছে বিশ্বের বিস্ময়। ছবি: এএফপি।

প্রধানমন্ত্রী হওয়ার বছরখানেক আগে এক জনসভায় বলেছিলেন, ‘‘প্রত্যেক ভারতীয় আক্ষেপ করে কেন সর্দার পটেল প্রথম প্রধানমমন্ত্রী হলেন না।’’ মোদীর বহুদিনের স্বপ্ন ছিল সর্দার পটেলের মূর্তি স্থাপন। সেই কাজ শুরু হয় ২০১৩-তেই। অবশেষে সেই মূর্তির কাজ শেষের পথে। পিপিপি মডেলে বানানো এই মূর্তিটির নির্মাণ খরচের বেশির ভাগই বহন করছে গুজরাট সরকার।

এলাহাবাদ থেকে ২৫০ কিমি দূরে অবস্থিত এই মূর্তি তৈরিতে এই মুহূর্তে ব্যস্ত আড়াই হাজারেরও বেশি শ্রমিক। কেবল ভারত নয়, চিন থেকেও প্রচুর শ্রমিক এসে কাজ করছে প্রধামন্ত্রীর এই স্বপ্নের প্রোজেক্টে। 

জানা যাচ্ছে, ওই মুর্তির বুকে কাছ বরাবর (১৫৩ মিটার উচ্চতায়) একটি গ্যালারি থাকবে। সেখানে দাঁড়িয়ে পর্যটকরা মাটি ও ব্রোঞ্জ নির্মিত মূর্তিটি দেখতে পাবেন। 

৩১ অক্টোবরের মধ্যেই উদ্বোধন হওয়ার কথা এই মূর্তিটির। যা বানাতে খরচ পড়েছে ২৯৮০ কোটি টাকা।