লাফিয়ে বাড়ছে ডেঙ্গি’র সংক্রমণ। কলকাতায় ডেঙ্গি আক্রান্তের সরকারি তথ্য বলছে সে কথা। শুধুমাত্র অগস্টের ১৫ তারিখ থেকে ২২ তারিখ পর্যন্ত, সাতদিনে কলকাতায় ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন ১০৯ জন (সরকারি তথ্য আছে এবেলা’র হাতে)। আগের বছরও এভাবে হঠাৎ ডেঙ্গির সংক্রমণ বাড়তে দেখা গিয়েছিল।

রাজ্য সরকারের তথ্য অনুযায়ী, জুলাই কিংবা অগস্ট মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত যেখানে প্রতিদিন গড়ে এক থেকে দু’জন ডেঙ্গিতে আক্রান্ত হতেন, সেখানে অগস্টের মাঝামাঝি প্রতিদিন গড়ে ১৫ জনের বেশি আক্রান্ত হয়েছেন। 

এক স্বাস্থ্যকর্তার কথায়, ‘‘অশনি সংকেত। ২০১৭ সালে ডেঙ্গি লাগামছাড়া হওয়ার সময় এমন প্রবণতা মিলেছিল। এটাও হয়তো তেমনই!’’ হঠাৎ আক্রান্তের সংখ্যা লাফ দিয়ে বাড়ার বিষয়টি স্বীকার করে নিয়েছেন কলকাতা পুরসভার মেয়র পারিষদ (স্বাস্থ্য) অতীন ঘোষ। তিনি বলেন, ‘‘এই সময় আক্রান্তের সংখ্যা বাড়ে। তাই বেড়েছে। আমরা অনেক বেশি রক্ত পরীক্ষায় জোর দিয়েছি বলে আক্রান্তের সংখ্যা বেশি পাওয়া যাচ্ছে। তবে গতবারের তুলনায় কম।’’


পরিসংখ্যান: ডেঙ্গি নিয়ে সরকারি তথ্য। ফাইল চিত্র

স্বাস্থ্য মানচিত্রে ডেঙ্গির কারণে ‘আতঙ্কের মাস’ এই অগস্ট। ২০১৭ সালের স্মৃতিকে উস্কে দিয়ে শেষ কয়েক সপ্তাহের ডেঙ্গি সংক্রমণের বৃদ্ধির হারকে তুড়ি মেরে উড়িয়ে হঠাৎই কয়েকগুণ বেড়ে গেল ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। কলকাতার দোসর হয়েছে বিধাননগর পুরসভাও। সরকারি তথ্য অনুযায়ী, বিধাননগরে ওই সাত দিনে ডেঙ্গিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫২ জন।

‘এবেলা’র হাতে যে সরকারি তথ্য রয়েছে তাতে দেখা যাচ্ছে, শহরে বছরের প্রথম দিন থেকে সপ্তাহ ধরে ধরে জ্বরে আক্রান্ত, ডেঙ্গিতে আক্রান্তের রিপোর্ট জমা পড়েছে। সেখানে ৩৩ সপ্তাহ পর্যন্ত কলকাতায় মোট নিশ্চিত ডেঙ্গি আক্রান্তের সংখ্যা দেখাচ্ছে ২৯৬ জন। পরের সপ্তাহে তা বেড়ে দাঁড়িয়েছে ৪০৫ জনে। একইভাবে বিধাননগর পুরসভার ক্ষেত্রেও বিষয়টি একইরকম। সেখানে শেষ সপ্তাহে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দ্বিগুণ হয়েছে। ৩৩ সপ্তাহ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ছিল ৫৩ জন। পরের সাতদিনের মাথায় ৩৪তম সপ্তাহে তা বেড়ে দাঁড়িয়েছে মোট ১০৫ জনে। শহর সংলগ্ন একাধিক পুরসভাতেও হঠাৎ ডেঙ্গির সংক্রমণ বৃদ্ধির প্রবণতা রয়েছে।

সব মিলিয়ে ঘুম ছুটেছে স্বাস্থ্যভবনের। শুধু কলকাতাই নয়, এ বছর রাজ্যের নানা প্রান্ত থেকেও ডেঙ্গির প্রবণতা বাড়ার খবর মিলেছে। ফলে নতুন করে ‘ড্রাইভ’ দিচ্ছে স্বাস্থ্যভবন। বিষয়টি স্বীকার করে নিয়েছেন স্বাস্থ্য অধিকর্তা (প্রশাসন) অজয় চক্রবর্তী। তিনি বলেন, ‘‘এখন বাড়ছে। বিক্ষিপ্ত বৃষ্টি হচ্ছে। প্রতিবছরই এই সময়টায় দেশ জুড়ে ডেঙ্গির প্রবণতা বাড়ে। আমাদের একটি দল উত্তরবঙ্গে গিয়েছে। আমি নিজে পূর্ব মেদিনীপুর যাচ্ছি। আমরা প্রতিটি মুহূর্তে লড়াই চালাচ্ছি। সতর্ক আছি। সর্বত্র ভিজিট করছি।’’

Copyright © 2018 Ebela.in - All rights reserved