টেস্ট সিরিজে ব্রিটিশ বধের পালা শেষ। আগামী ১৫ জানুয়ারি থেকে শুরু হচ্ছে একদিনের সিরিজ। এরই মধ্যে বড়সড় ধাক্কা খেল ভারত। আসন্ন একদিনের সিরিজে খেলতে পারবেন না মহম্মদ শামি। হাঁটুতে চোটের কারণে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের মাঝপথেই দল থেকে ছিটকে গিয়েছিলেন তিনি। ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ দুই টেস্টে দলের বাইরেই থেকেছেন। মনে করা হচ্ছিল, একদিনের সিরিজে আবার ফিরে আসবেন শামি। তবে সম্প্রতি চিকিৎসকরা জানিয়েছেন, আসন্ন ওয়ানডে-তেও দলের বাইরে থাকতে হবে শামিকে।

গত বিশ্বকাপের পরেই মহম্মদ শামির বাঁ হাঁটুতে অস্ত্রোপচার হয়। সেই সময়ে ১৫ মাস তিনি দলের বাইরে ছিলেন। কিন্তু পরবর্তীকালে সুস্থ হয়ে ফিরেও আসেন। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ চলাকালীন আবারও আঘাত পান তিনি। এবার ডান হাঁটুতে। এর জেরেই আপাতত অনির্দিষ্টকালের জন্য মাঠের বাইরে এই পেসার।

শামির পরিবর্তে দলে আসতে পারেন ইশান্ত শর্মা বা আশিস নেহরা। গত চেন্নাই টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলেছেন ইশান্ত। তাঁর খেলা নজর কেড়েছে নির্বাচকদেরও। অন্যদিকে আশিস নেহরা বিশেষ সুযোগ পাননি সাম্প্রতিককালে। শুধু শামিই নন, রোহিত শর্মা এবং অজিঙ্কে রাহানেও চোট সমস্যায় জর্জরিত। সম্ভবত তাঁরাও খেলতে পারবেন না।