‘সেভেন ওয়ান্ডার্স’-এর মধ্যে তাজমহল রয়েছে আমাদের দেশেই। এবং তার অবস্থানের জন্য সেখানে পর্যটকের ভিড় লেগে থাকে সকাল থেকে সন্ধে পর্যন্ত। শুধু দেশের মানুষই নয়, বিদেশী পর্যটকদের কাছেও সমান আকর্ষণীয় এই স্থাপত্য।

এই বিষয়ে অন্যান্য খবর

বাকি ছ’টি আশ্চর্যও ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বিশ্বের নানা জায়গায়। যার মধ্যে চিনের ‘গ্রেট ওয়াল’ রয়েছে ভারতের সব থেকে কাছে। বাকি পাঁচটি যথাক্রমে— 

• পেট্রা, জর্দন
• দ্য কলোসিয়ম, রোম
• চিচেন ইৎজা, মেক্সিকো
• মাচু পিচু, পেরু
• ক্রাইস্ট দ্য রিডিমার, ব্রাজিল


চিনের ‘গ্রেট ওয়াল’। ছবি— পিক্সঅ্যাবে

সর্বভারতীয় সংবাদমাধ্যমের এক প্রতিবেদন অনুয়ায়ী, পে-টিএম অ্যাপের তথ্য জানাচ্ছে যে, ২০১৮ সালের গ্রীষ্মে, বেশিরভাগ বিদেশ ভ্রমণের টিকিট বুকিং হয়েছে ভারত-বেজিং সফরের। এর প্রধান কারণ, এই সফরের টিকিট পাওয়া গিয়েছে মোটামুটি ১৯ থেকে ২০ হাজারের মধ্যে। 

পে-টিএম তথ্যে এমনও জানা গিয়েছে যে, চিনের পরেই জর্দনের পেট্রা ও মিশরের পিরামিড দেখতেও বেশ আগ্রহ প্রকাশ করেছেন ভারতীয়রা। কারণ এই দুই জায়গায় পৌঁছনোর দাম ছিল ২০ থেকে ২১ হাজারের মধ্যে। 

পে-টিএম আরও জানিয়েছে যে চিনের প্রাচীর দেখতে যত জন ভারতীয় গিয়েছিলেন, তার মধ্যে ৫৪ শতাংশ দিল্লিবাসী। এর মধ্যে ৯১ শতাংশ পুরুষ পর্যটক। প্রসঙ্গত সমীক্ষা বলছে, চিনের প্রাচীর দেখতে যে ভারতীয়রা গিয়েছিলেন, তাঁদের বেশির ভাগই ‘সোলো মেল ট্রাভেলার’। তুলনায় মিশর বা পেট্রা বেশি পছন্দ ‘কাপল’দের।