বেশি পরিমাণে জল পান শরীর সুস্থ রাখে। একটি সর্বভারতীয় হিন্দি দৈনিকের দাবি অনুযায়ী আয়ুর্বেদেই বলা আছে, কোন সময়ে কতটা জল পান করলে আপনার শরীরে ঠিক কী কী উপকার হয়—

১. খাবার খাওয়ার তিরিশ মিনিট আগে। এর ফলে হজমশক্তি বাড়বে।

২. খাবার খাওয়ার মাঝে দু’ ঢোক জল পান করলে খাবার ভাল হজম হয়।

৩. স্নান করার আগে এক গ্লাস জল খেলে আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে।

৪. চা অথবা কফি পান করার আগে এক গ্লাস জল খেলে অ্যাসিডিটি হবে না।

৫. ব্যায়াম করার দশ মিনিট আগে এক গ্লাস জল পান করলে এনার্জি বজায় থাকবে।

৬. ব্যায়াম করার কুড়ি মিনিট বাদে ২ গ্লাস জল খেলে শরীরের আর্দ্রতা বজায় থাকবে।

আরও পড়ুন

উষ্ণ গরম জলেই সুস্থ শরীর। নিয়মিত পান করলে নিশ্চিত উপকারিতা

আপনি কি প্রয়োজনের তুলনায় কম জল খাচ্ছেন? যে ৬টি লক্ষণ দেখে বুঝবেন

৭. সন্ধেবেলার টিফিন খাওয়ার আগে এক গ্লাস জল পান করলে পেট বেশি আইঢাই করবে না।

৮. টেনশনের সময় এক গ্লাস জল পান করলে অনেকটাই রিল্যাক্সড লাগবে।

৯. ঘুমনোর আগে এক গ্লাস জল পান করলে স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের সম্ভাবনা কমে।

১০. সকালে ঘুম থেকে উঠে দু’গ্লাস জল পান করলে শরীরে বর্জ্য পদার্থ বেরিয়ে আসতে সাহায্য করবে।