দেশের সরকারি, বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলিকে আরও বেশি ক্ষমতা দেওয়ার কাজ শুরু করল কেন্দ্র। নরেন্দ্র মোদী সরকার আগেই এই নীতির কথা ঘোষণা করেছিল। এবার পদক্ষেপ করল মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। কেন্দ্রীয় ও রাজ্য বিদ্যালয়ের পাশাপাশি বেসরকারি বিশ্ববিদ্যালয়কেও স্পেশাল স্ট্যাটাস দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইউজিসি।

শুধু নতুন নতুন কোর্স চালুই নয় এই বিশেষ স্ট্যাটস বলে বিশ্ববিদ্যালয়গুলি বিদেশি অধ্যাপকদের নিয়োগ করতে পারবে। প্রয়োজন মতো প্রতিযোগিতামূলক বেতন বৃদ্ধিও করতে পারবে।

এই স্ট্যাটাস দেওয়া হয়েছে পাঁচটি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়কে। জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় এবং ইউনিভার্সিটি অফ হায়দরাবাদ রয়েছে এক নম্বর ক্যাটাগরিতে। 

দু’টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ও এই সম্মান পেল। হরিয়ানার ও পি জিন্দাল গ্লোবাল ইউনিভার্সিটি ও গুজরাতের পণ্ডিত দীনদয়াল পেট্রোলিয়াম ইউনিভার্সিটি রয়েছে দু’নম্বর ক্যাটাগরিতে।

এছাড়াও দেশের বিভিন্ন রাজ্যের সরকারের অধীনে থাকা বিভিন্ন বিশ্ববিদ্যালয় পেয়েছে এই সম্মান। এর মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের যাদবপুর বিশ্ববিদ্যালয়। এক নম্বর ক্যাটাগরিতে যাদবপুর থাকলেও রাজ্যের আর কোনও বিশ্ববিদ্যালয় দ্বিতীয় ক্যাটাগরিতেও নেই।

মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভরেকড় জানিয়েছেন, এই বিশ্ববিদ্যাগুলি নতুন স্ট্যাটাস পাওয়ার পরে নতুন নতুন কোর্স চালু করতে পারবে।