চলে গেলেন ভারতীয় ক্রিকেটের প্রবাদপ্রতিম ব্যক্তিত্ব অজিত ওয়াদেকর। মুম্বইয়ের যশলোক হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।  তিনি দীর্ঘদিন ক্যানসারে ভুগছিলেন। বয়স হয়েছিল ৭৭ বছর। তাঁর মৃত্যুতে শেষ হল একটি যুগের।

ভারতীয় ক্রিকেটের বহু উত্থান-পতনের সঙ্গে যুক্ত অজিতের কেরিয়ার। প্রতিভাবান বাঁহাতি ব্যাটসম্যান অজিত বিশ্ববিদ্যালয় ক্রিকেটে ত্রিশতরান করে প্রথমবার পাদপ্রদীপের আলোয় আসেন। প্রসঙ্গত, তিনি পড়াশোনাতেও অত্যন্ত মেধাবী ছিলেন।

অজিতের অধিনায়কত্বেই রচিত হয়েছিল ভারতীয় ক্রিকেটের এক সোনালি অধ্যায়। স্যার গ্যারি সোবার্সের নেতৃত্বাধীন শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে ১৯৭১ সালে হারিয়েছিল ভারত। সেই সিরিজেই অভিষেক হয়েছিল সুনীল গাওস্কর নামের এক কিংবদন্তি ক্রিকেটারের। প্রথম সিরিজেই সুনীল অসাধারণ খেলেছিলেন। ভারত সিরিজ জেতে ১-০ ব্যবধানে। 

পরবর্তী সময় ইংল্যান্ডকেও তাদের দেশের মাটিতে হারিয়েছিল ভারত। দলের অধিনায়ক ছিলেন অজিতই। কিন্তু  পরে ১৯৭৪ সালে সিরিজ হেরে যায় ভারত। একসময় অধিনায়কত্বও হারান। 

এর পরেও ভারতীয় ক্রিকেটে ফিরে আসে অজিত যুগ। সেবার তিনি ছিলেন দলের ম্যানেজার। মহম্মদ আজহারউদ্দিনের নেতৃত্বে ভারত দেশের মাটিতে একের পর এক সিরিজ জেতে। ঘূর্ণি পিচে তিন স্পিনার খেলানোর মাস্টার স্ট্র্যাটেজি ছিল সেই অজিতেরই। 

বিদেশের মাটিতে সিরিজ জেতা আজও বড় চ্যালেঞ্জ। অজিতই প্রথম অধিনায়ক, যিনি প্রমাণ করেছিলেন চাইলে এই কঠিন কাজটাও করা যায়।দরকার কেবল সঠিক স্ট্র্যাটেজি। 

সাতাত্তর বছরের অজিত চলে গেলেন। রয়ে গেল ইতিহাস। যা পরবর্তী প্রজন্মের কাছে এক অমোঘ মাইল ফলকের মতো রয়ে গিয়েছে আজও। ভবিষ্যতেও থাকবে।

 

 

Copyright © 2018 Ebela.in - All rights reserved