সৌরভ গঙ্গোপাধ্যায়কে পেরিয়ে গেলেন বিরাট কোহলি। একদিন আগেই টেস্ট শতরানে সচিনকে ছুঁয়েছিলেন বিরাট। 
ঠিক তার পরের দিনেই স্পর্শ করলেন মহারাজকে। টেস্ট জয়ের সংখ্যার নিরিখে। টেন্ট্রব্রিজে টেস্ট জয় ছিল ক্যাপ্টেন হিসেবে বিরাট কোহলির ২২তম টেস্ট জয়। অধিনায়ক সৌরভ টেস্ট জয়ের সংখ্যা ছিল ২১টি। সেই হিসেবেই বিরাট পেরিয়ে গেলেন সৌরভকে।

এই বিষয়ে অন্যান্য খবর

এখনও ক্যাপ্টেন হিসেবে বেশি টেস্ট জয়ের নজির রয়েছে মহেন্দ্র সিংহ ধোনির। ৬০টি ম্যাচে অধিনায়ক হিসেবে ধোনি জিতেছেন ২৭টি টেস্ট। সৌরভের ২১টি টেস্ট জয় ছিল ৪৯টি টেস্টে। তবে সবথেকে উজ্জ্বল বিরাট-ই। মাত্র ৩৮টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন দিল্লিওয়ালা বিরাট। এর মধ্যেই জিতে ফেলেছেন ২২টি টেস্ট। এর মধ্যে হেরেছেন মাত্র সাতটি টেস্টে।

মোট টেস্ট জয়ের নিরিখে ধোনি এগিয়ে থাকলেও, বিরাট এগিয়ে শতকরা হিসেবে। সৌরভ ও ধোনির ক্ষেত্রে টেস্ট জয়ের শতকরা হার  ৪২.৮৫ ও ৪৫। অন্যদিকে, বিরাটের ক্ষেত্রে তা ৫৭.৮৯।

২০১৪ সালে অস্ট্রেলিয়া সিরিজের মাঝপথেই দায়িত্ব ছেড়েছিলেন মহেন্দ্র সিংহ ধোনি। সেই থেকে জাতীয় দলের দায়িত্বে বিরাট কোহলি। বিরাটের নেতৃত্বে শ্রীলঙ্কা (দু’বার), ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও বাংলাদেশের বিরুদ্ধে জিতেছেন টেস্ট সিরিজ। তবে সদ্য ইংল্যান্ড সফরেই টানা দু’টেস্টে হারের পরে কোহলির নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠে গেল।