২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল (স্যাট) রায় দিয়েছিল— মহার্ঘ ভাতা হল রাজ্য সরকারের দয়ার দান। কিন্তু কলকাতা হাইকোর্টের রায় বেরনোর পরে সেই স্যাট-ই এবার নড়েচড়ে বসল। বুধবার স্যাটের বিচারপতি রঞ্জিৎকুমার বাগ এবং সুবেশকুমার দাসের ডিভিশন বেঞ্চ রাজ্য সরকারকে আগামী ২৪ সেপ্টেম্বরের মধ্যে হলফনামা পেশের নির্দেশ দিল।

মামলাকারী সংগঠন ‘কনফেডারেশন অব স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজ’-কে প্রত্যুত্তর দিতে হবে ২৯ সেপ্টেম্বরের মধ্যে। এর পর আগামী ৪ অক্টোবর থেকে স্যাটে শুরু হবে ডিএ মামলার শুনানি। ২৪ সেপ্টেম্বর শুরু পিতৃপক্ষ। মহালয়া ৮ অক্টোবর আর পুজো শুরু ১৫ অক্টোবর। অর্থাৎ পুজোর মুখেই শুরু হয়ে যাবে স্যাটের শুনানি।

এই বিষয়ে অন্যান্য খবর

কলকাতা হাইকোর্টের নির্দেশ মোতাবেক স্যাটকে এই মামলা শেষ করতে হবে দু’মাসের মধ্যে৷ 

স্যাটের রায়কে চ্যালেঞ্জ করে সরকারি কর্মচারীদের ওই সংগঠন। কনফেডারেশনের সাধারণ সম্পাদক মলয় মুখোপাধ্যায় কলকাতা হাইকোর্টে আপিল মামলা করেন৷ গত ১ সেপ্টেম্বর হাইকোর্টের বিচারপতি দেবাশিস করগুপ্ত এবং বিচারপতি শেখর ববি শরাফের ডিভিশন বেঞ্চ রায় দিতে গিয়ে জানায়, ডিএ হল রাজ্যের সরকারি কর্মচারীদের আইনি অধিকার। এছাড়া হাইকোর্ট স্যাটকে নির্দেশ দেয়, এ রাজ্যের সরকারি কর্মচারীরা কেন্দ্রের সমহারে ডিএ পাবেন কি না এবং এরাজ্যের কর্মচারীরা দিল্লির বঙ্গভবন বা চেন্নাইয়ের ইউথ হস্টেলে কর্মরত থেকে কেন্দ্রের হারে ডিএ পেলেও এখানকার কর্মচারীরা কেন তা পাবেন না সেটাও বিবেচনা করতে হবে। এদিন কর্মচারী সংগঠনের হয়ে স্যাটে উপস্থিত ছিলেন আইনজীবী প্রবীর চট্টোপাধ্য়ায়।

এই দু’টি বিষয়ের নিষ্পত্তি করতে হবে দু'মাসের মধ্যে অর্থাৎ নভেম্বরেই৷ তাই পুজোর ছুটির আগেই ওই মামলায় গতি আনতে উদ্যোগী স্যাট। এছাড়া এই দু’টি বিষয়ে রাজ্য সরকারের বক্তব্য হলফনামার মাধ্যমে তিন সপ্তাহের মধ্যে স্যাটে পেশ করারও নির্দেশ দেয় হাইকোর্ট। সেই অনুযায়ী স্যাট আজ রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছে, আগামী ২৪ সেপ্টেম্বর হলফনামা দাখিলের জন্য। 

এদিকে, রাজ্যের মুখ্যমন্ত্রী ২৮ হাজার দুর্গাপুজোকে ২৮ কোটি টাকা দেওয়ার কথা ঘোষণার পর থেকেই ক্ষোভে ফুঁসছে রাজ্যের সরকারি কর্মচারীদের সংগঠন ‘কনফেডারেশন অব স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজ’। তাদের বক্তব্য, সরকারি কর্মচারীদের বকেয়া মহার্ঘ ভাতা দেওয়ার নামগন্ধ নেই, অথচ পুজো, মেলা, খেলার জন্য সরকার দানছত্র খুলে রেখেছে। এই পরিস্থিতিতে স্যাট-এ বকেয়া ডিএ বা মহার্ঘ ভাতা নিয়ে রাজ্য সরকার তার হলফনামায় আগামী ২৪ সেপ্টেম্বর কী জানায় তার দিকে তাকিয়ে কর্মচারী সংগঠন।